শিরোনাম
শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শিল্পী শাহাবুদ্দিনের শিল্পকর্ম প্রদর্শনী

শিল্পী শাহাবুদ্দিনের শিল্পকর্ম প্রদর্শনী

শিল্পী শাহাবুদ্দিনের শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করছেন ভারতের মহামান্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ছবি : আর্ক রীপন

মধ্য কলকাতার হো চি মিন সরণিতে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) ভবন। এখানে ১২ তারিখ সন্ধ্যায় বিশ্বখ্যাত শিল্পী শাহাবুদ্দিনের ‘শান্তি’ শিরোনামে শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন ভারতের মহামান্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বিশ্বে প্রথমবারের মতো জীবিত কোনো চিত্রশিল্পীর শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করলেন কোনো রাষ্ট্রপতি। গ্যাঞ্জেস আর্ট গ্যালারির আয়োজনের পূর্ণতা দিতে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ওই দিন সন্ধ্যা সোয়া ৬টায় আইসিসিআরে উপস্থিত হন। তিনি প্রদীপ জ্বালিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন। অতঃপর মিলনায়তনে অনুষ্ঠিত হয় আনুষ্ঠানিকতা। এ অনুষ্ঠানে অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-উপাচার্য ড. ভারতী রায়, গ্যাঞ্জেস আর্ট গ্যালারির কর্ণধার স্মিতা বাজোরিয়া ও শিল্পী শাহাবুদ্দিন।

শিল্পী শাহাবুদ্দিন আহমেদ সম্পর্কে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বলেন, ‘সৃজনশীন মনকে কখনো কোনো গণ্ডিতে সীমাবদ্ধ রাখা যায় না। তা গোটা বিশ্বের মানবসভ্যতার। সৃজনশীল মনের এক শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। আজ তার নাম ও যশ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। একজন মুক্তিযোদ্ধা হিসেবে তার আঁকা ছবিতে ফুটে উঠেছে মুক্তিযুদ্ধের নানা দিক। কলকাতার ছবিপ্রেমীদের তার প্রদর্শনী দেখার আমন্ত্রণ জানাই।... বাংলাদেশের এই বিশিষ্ট শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনীতে উপস্থিত থাকতে পেরে আমার ভীষণ ভালো লাগছে। আমি মনে করি, কোনো একজন শিল্পীর কাজ নির্দিষ্ট গণ্ডি কিংবা একটা জাতির মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে না।... বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সঙ্গে আমার গভীর সম্পর্ক। দীর্ঘদিনের এই সম্পর্ক। আমি জানি, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সে দেশের আপামর বাঙালি স্বাধীনতা সংগ্রামে ঝাঁপ দিয়েছিলেন। দেশ স্বাধীন করার সেই ইতিহাস কোনো দিন ভোলার নয়। সারা পৃথিবী ওই ইতিহাস মনে রাখবে।’ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের কাজের ভূয়সী প্রশংসা করেন।

 

 

শিল্পী শাহাবুদ্দিন বলেন, ‘আমি আজ অত্যন্ত আনন্দিত। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এখানে এসে আমার এই প্রদর্শনীর যে উদ্বোধন করলেন, আমি মনে করি এই মুহূর্তটা ইতিহাস হয়ে থাকবে।... ৪১ বছর ধরে ফ্রান্সে আছি। কিন্তু মন পড়ে থাকে আমার জন্মভিটে বাংলাদেশেই। কলকাতার এই শিল্পকর্ম প্রদর্শনীর পর আমি দেশে যাব। সম্প্রতি ফ্রান্সে জঙ্গি হামলা হয়েছে। সে এক বীভৎস দৃশ্য! প্যারিস বিশ্বের চিত্রশিল্পীদের শহর। তবে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশিরা ভালো আছেন। পৃথিবী আজ অশান্ত। পৃথিবীতে শান্তি স্থাপনের একমাত্র উপায় অস্ত্র ত্যাগ করা। চিত্রকলাই পারে পৃথিবী থেকে অশান্তি দূর করে শান্তির বাতাবরণ তৈরি করতে। এ জন্য আমার প্রদর্শনীর শিরোনাম ‘শান্তি’। আমি আশা করি তিনি (প্রণব মুখার্জি) আরও দীর্ঘায়ু হবেন। সুস্থ থাকবেন। তার অসীম জ্ঞান-বুদ্ধির পরিচয় আমরা বার বার দেখেছি। আমার আশা, তার মাধ্যমে ভারত-বাংলাদেশের মধ্যে সৌহার্দ্য, সম্প্রীতি এবং বন্ধুত্বের সম্পর্ক আরও মজবুত হবে। জয় বাংলা।’ পরে শিল্পী তার আঁকা রাষ্ট্রপতির একটি প্রতিকৃতি তুলে দেন রাষ্ট্রপতির হাতে।

গ্যাঞ্জেস আর্ট গ্যালারির কর্ণধার স্মিতা বাজোরিয়া বলেন, ‘শাহাবুদ্দিন আহমেদ এক উচ্চমাত্রার চিত্রশিল্পী। ২২ বছর আগে ভারতে এই শিল্পীর প্রথম শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল এই গ্যাঞ্জেস আর্ট গ্যালারির মাধ্যমে।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট শিল্পী, বুদ্ধিজীবী, শিল্প-সংগ্রাহক, সমালোচক, শাহাবুদ্দিনের পরিবার সদস্য, কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপদূতাবাসের উপরাষ্ট্রদূত জকি আহাদসহ বিশিষ্টজনরা। এ প্রদর্শনীতে শিল্পী শাহাবুদ্দিনের সাম্প্রতিক সময়ে আঁকা ৪০টি শিল্পকর্ম স্থান পেয়েছে। গ্যাঞ্জেস গ্যালারিতে এ প্রদর্শনী চলবে আগামী বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত।

সর্বশেষ খবর