শুক্রবার, ২৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

বই পরিচিতি

আহমেদ সেলিম রেজা

বই পরিচিতি

সম্প্রতি বাজারে এসেছে শামসুল আলম বেলালের বই ‘বাংলাদেশ : ফ্রম এনসিয়েন্ট টু মডার্ন ইরা’। ৪৮৬ পৃষ্ঠার বইটি বাংলাদেশের ইতিহাসের একটি অমূল্য দলিল। ইতিপূর্বে এই লেখক ‘দি সিলভার লাইন ইন মাই মেমোরি’ নামে ইংরেজি কাব্যগ্রন্থ ও ‘ইউনাইটেড স্টেটস, রাশিয়া, ইসরায়েল, চায়না, ইন্ডিয়া অ্যান্ড দ্য মুসলিম ওয়ার্ল্ড’ শীর্ষক ইংরেজি প্রবন্ধগ্রন্থ লিখেছেন। তিনি পেশাগত জীবনে একজন সাংবাদিক। তারপরও পেশাগত জীবনকে তিনি ছাপিয়ে গেছেন নিজস্ব গবেষণা, চিন্তাশীল মননের কারণে। কবিতা চর্চার মাধ্যমে যার লেখালেখির সূত্রপাত তিনি ক্রমাগত অধ্যয়ন করেছেন এবং নিজের সজাতিক ইতিহাস নির্ণয়ের চেষ্টা করেছেন। আর সে চিন্তারই উজ্জ্বল ফসল বর্তমান গ্রন্থ।

একাডেমিক সেমিনারে অতিথি বক্তা হিসেবে লেকচার দিতে গিয়ে ইংরেজি মাধ্যমের ছাত্রছাত্রীদের নিজ দেশ সম্পর্কে অজ্ঞতা ও ক্ষেত্রবিশেষে দেশকে সম্মান ও ভালোবাসার মতো সাধারণ জ্ঞানের অভাব তাকে পীড়িত করে তোলে। ছেলে মেয়েদের গৌরবের সঙ্গে নিজ দেশ নিজের স্বাতন্ত্র্য খুঁজে পাওয়ার মতো একটি ইংরেজি বই রচনার আকাঙ্ক্ষাটা জেগে ওঠে সেখান থেকেই।

বর্তমান গ্রন্থে ভারত উপমহাদেশের ভূ-রাজনৈতিক ইতিহাস ও সামাজিক প্রেক্ষাপটকে সামনে রেখে এ ভূখণ্ডের জন্য প্রাসঙ্গিক প্রাচীন ও মধ্যযুগের শাসক ও সমাজে শ্রেণিচরিত্র এবং ধর্মের নানা দ্বান্ধিক অবস্থানের সিনোফসিস তুলে ধরেছেন লেখক। দক্ষিণ এশিয়া থেকে এ উপমহাদেশে ও বাংলায় ইসলামের আগমন, শোষিত ও বঞ্চিত মানুষের ইসলাম গ্রহণ, হিন্দু মুসলিম সম্প্রীতির মন্ত্র নিয়ে মুসলিম শাসক শ্রেণির পাঁচশ বছরের শাসন, হিন্দু-মুসলিম বিভাজনের দ্বি-জাতিতত্ত্ব দিয়ে ব্রিটিশ শাসক শ্রেণির দুইশ বছরের শাসনের চুম্বক বিষয়গুলো বর্ণিত হয়েছে।

পলাশীর আম বাগানে বাংলা বিহার উড়িষ্যার শেষ স্বাধীন নবাবের পরাজয় থেকে একাত্তরে মুজিব নগরের আম বাগানে বঙ্গবন্ধুর স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত রাজনৈতিক উত্থান-পতন, জাতিগত ও আন্তদেশীয় ষড়যন্ত্র দ্বন্দ্বের রাজনৈতিক বাঁকগুলো এ গ্রন্থে চিত্রিত হয়েছে। ইতিহাস বর্ণনার ক্ষেত্রে লেখক একজন দক্ষ প্রতিবেদক হিসেবে নিজস্ব সাংবাদিকসুলভ স্টাইলটা বেছে নিয়েছেন। ইতিহাসের মিসিং লিংকগুলো প্রতিবেদক হিসেবে খুঁজে দেখার চেষ্টা করেছেন। এক্ষেত্রে প্রতিবেদকের অনুসন্ধিৎসা পাঠকের নজর কাড়বে।

ইতিহাসের বাঁকে বাঁকে ক্ষমতার লড়াইয়ে হত্যা ও  ষড়যন্ত্রের রাজনীতির অবয়বটা দেখার চেষ্টা করেছেন একজন সাধারণ নাগরিক হিসেবে। ফলে এ গ্রন্থে শুধু বিজয়ীর কীর্তি নয়, পরাজিত ভাবনাও ঠাঁই পেয়েছে। এ গ্রন্থে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আল বদর, আল শামছদের ভূমিকা এবং যুদ্ধ অপরাধসহ স্বাধীনতার পর জামায়াতে ইসলামীর রাজনীতি বন্ধ করে দেওয়ার নানা ইস্যু আলোচিত হয়েছে।  আবার দ্যা ইন্ডিয়ান ইন্টারভেনশন, দ্যা ইন্ডিয়ান ডিপ্লোমেসি, দ্যা ইন্ডিয়ান প্ল্যান, ব্র্যাকআপ অব পাকিস্তান অ্যান্ড ক্রিয়েশন অব বাংলাদেশ’-এর মতো চমৎকার সব প্যারাগ্রাফও রয়েছে। তাই গ্রন্থটিকে ঠিক ইতিহাসগ্রন্থ বলা যাবে না। কারণ ইতিহাস বর্ণনার প্রচলিত রীতি মেনে তিনি গ্রন্থটি রচনা করেননি। মুখবন্ধে সে কথা তিনি নিজে স্বীকারও করেছেন। তবে এক নজরে মুক্তিযুদ্ধ থেকে হাজার বছরের উল্লেখযোগ্য ঘটনাবলির বিবরণ এ গন্থে রয়েছে।

১৩০ প্যারাগ্রাফে প্রাচীন যুগ থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় পর্যন্ত ইতিহাসের সার সংক্ষেপ জেনে নেওয়ার মতো গ্রন্থ ‘বাংলাদেশ : ফরম এনসিয়েন্ট টু মডার্ন ইরা’। ঝরঝরে ইংরেজিতে লেখা এই বইটি যে কোনো পাঠককে খুব সংক্ষেপে বাংলাদেশের হাজার বছরে ইতিহাস সম্পর্কে জানতে সাহায্য করবে। খ্রিস্টপূর্ব ৩ হাজার বছর বা বাংলার আদি যুগের ফসলের ওপর দাঁড়িয়ে থাকা আজকের পাললিক বাংলার যোগসূত্রটা তুলে ধরে তিনি ইতিহাসচর্চাটা শুরু করতে চেয়েছেন বাঙালির একটি গৌরবজনক জায়গা থেকে। শেষ করেছেন আরেক গৌরবময় অধ্যায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়ের গৌরবময় ইতিহাস দিয়ে। গ্রন্থের শেষ চারটি প্যারাগ্রাফে বর্ণিত হয়েছে বাংলার ইতিহাসে অমর চার রাজনৈতিক ব্যক্তিত্বের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত। মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,  তাদের জীবন ও কর্মের মাধ্যমে বাংলার জনগণকে স্বাধীন জাতি হিসেবে বিশ্বের ইতিহাসে স্থান করে দিয়ে ইতিহাসে নিজেদের যে অমরত্বের স্থানে প্রতিষ্ঠিত করেছেন পাঠককে শেষবার সে কথাটি স্মরণ করিয়ে দিতেই যেন ইতিহাসের এ চিত্রনাট্য। সংগ্রহে রাখার মতো চমৎকার একটি গ্রন্থ।

সূত্র : ‘বাংলাদেশ : ফ্রম এনসিয়েন্ট টু মডার্ন ইরা’—রচনা শামসুল আলম বেলাল। পৃষ্ঠা : ৪৮৬, মূল্য : এক হাজার টাকা। প্রকাশক : দিব্য প্রকাশ, ৩৮/২ ক, বাংলাবাজার, ঢাকা।  

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর