শুক্রবার, ৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বই পরিচিতি

বই পরিচিতি

কম্বোডিয়া : শান্তিসেনার জার্নাল

ব্রি. জে. মো. বায়েজিদ সরোয়ার  প্রচ্ছদ : দেওয়ান আতিকুর রহমান প্রকাশক : প্রকৃতি পৃষ্ঠা : ৮০০

মূল্য : ৮৫০ টাকা।

 

ব্রিগেডিয়ার জেনারেল মো. বায়েজিদ সরোয়ারের ২০ বছরের পরিশ্রমের ফল ‘কম্বোডিয়া : শান্তিসেনার জার্নাল’। তিনটি পর্ব ও একটি পরিশিষ্টসহ সর্বমোট ৮৯টি পরিচ্ছেদে পরিকল্পিত এ গ্রন্থটি বাংলা সাহিত্যের অনন্য সংযোজন। ‘সামরিক সাহিত্য’ বা মিলিটারি লিটারেচার বলতে যা বোঝানো হয়, সেই ধারার রচনা এটি। কিন্তু শুধু বাস্তব ও কল্পনার মিশেলে আখ্যান পল্লবিত হয়ে ওঠেনি এখানে; বরং শ্রমনিষ্ঠ গবেষকের অপরিসীম যত্ন রয়েছে প্রতিটি পর্ব কিংবা পরিচ্ছেদে। সামরিক সাহিত্যে সৈনিকদের প্রত্যক্ষ-পরোক্ষ যুদ্ধ, আবেগ-অনুভূতি ও আশা-আকাঙ্ক্ষা বা ভাবনার রূপায়ণ থাকে। ব্রিটিশ সেনাবাহিনীতে বাঙালি সৈনিকদের সেই ধরনের অভিজ্ঞতার বয়ান খুব বেশি একটা নেই। অন্যদিকে কিছু গ্রন্থে মুক্তিযুদ্ধ কিংবা শান্তি মিশনের যুদ্ধে অংশগ্রহণের অভিজ্ঞতা বাংলাদেশের সেনা সদস্যদের দ্বারা লিখিত হলেও সাহিত্যের দিক থেকে সেসব রচনা এখনো জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। সেদিক থেকে বায়েজিদ সরোয়ারের ‘কম্বোডিয়া : শান্তিসেনার জার্নাল’ গ্রন্থটি ব্যতিক্রম।

বায়েজিদ সরোয়ার ঘটনার বিস্তৃত বিবরণের মধ্যে আবেগ ও অনুভূতির ফলগুস্রোত প্রবাহিত করে দিয়েছেন। প্রতিটি অধ্যায়ের শুরুতে কবিতার স্তবকের প্রাসঙ্গিক ব্যবহার লক্ষ করা যায়। কবি ও কবিতার বহুমাত্রিক প্রয়োগ লেখকের সাহিত্যপাঠের গভীরতারই পরিচায়ক। এ ছাড়া বিশ্বখ্যাত মন্দির প্রাঙ্গণ অ্যাংকর ওয়াটসহ বিচিত্র ঐতিহ্যের বৈভবময় বর্ণনা পাঠককে মুগ্ধ করে। বর্তমান বিশ্বের যুদ্ধ ও শান্তি অন্বেষণের জটিল পরিস্থিতিতে একদা ধ্বংসপ্রাপ্ত একটি রাষ্ট্রের পুনরায় ঘুরে দাঁড়ানোর কাহিনী ব্যক্ত করেছেন তিনি। গ্রন্থটিতে একজন শান্তিসেনার জার্নালের ভঙ্গি সব সময় অক্ষুণ্ন থাকেনি; বরং দেখার অভিজ্ঞতা ও পাঠের গভীরতা লেখকের আবেগে সমর্পিত হয়ে সাবলীল গদ্যরীতি সৃজন করেছে। ভাষার ক্ষেত্রে যত্নবান এই লেখক বর্ণনা শুরু করেছেন বর্তমান কালে, কিন্তু কথা বলছেন ২০ বছর আগে ঘটে যাওয়া অতীতের প্রেক্ষাপটে। এজন্য কখনো তিনি ফ্ল্যাশব্যাকে চলে গেছেন কম্বোডিয়া থেকে চট্টগ্রামে, কখনো আবার কম্বোডিয়ার সুপ্রাচীন সভ্যতার সঙ্গে ভারতের তুলনা করেছেন। তিনি দেখিয়েছেন কিভাবে উপমহাদেশের কৃষ্টি-কালচার, ইতিহাস-ঐতিহ্য এশিয়ার অন্যান্য দেশে অতীতে বিস্তার লাভ করে এখনো মানুষকে একই বন্ধনে আবদ্ধ রেখেছে।

তিনি ৭৫৯ নং পৃষ্ঠায় শান্তিরক্ষা মিশনের ওপর লেখা বইয়ের একটি তালিকা দিয়েছেন। সেখানে ৩৬টি গ্রন্থে জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে কর্মরত বেশ কয়েকজন বাংলাদেশ সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর কর্মকর্তা, স্বেচ্ছাসেবক ও মিশন এলাকায় ভ্রমণকারী লেখক-সাংবাদিকের ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে লেখা বেশকিছু প্রকাশিত গ্রন্থ রয়েছে।

মূলত ‘কম্বোডিয়া : শান্তিসেনার জার্নাল’ গ্রন্থটি রচনার সার্থকতা এখানেই, গ্রন্থটি যুদ্ধবিধ্বস্ত একটি দেশের বাস্তবতা থেকে শিক্ষা নিয়ে নিজ দেশে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় রাজনীতিবিদদের উৎসাহী ও আমাদের প্রাচীন ঐতিহ্যের সমৃদ্ধিকে জানতে সাহায্য করবে।

মিন্টন বিশ্বাস

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর