১ নভেম্বর, ২০১৫ ১৩:০৮

যুদ্ধ-জর্জর সীমান্তে এবার পর্যটনের ডাক!

অনলাইন ডেস্ক

যুদ্ধ-জর্জর সীমান্তে এবার পর্যটনের ডাক!

ভারত-পাকিস্তান সীমান্তে গোলাগুলি চলছে তো কি হয়েছে! তা বলে ঘুরে বেড়ানো তো আর বেঁধে রাখা যায় না! পাকিস্তান রেঞ্জার্সদের মর্টার ও গুলির হাত থেকে বাঁচতে সীমান্তবর্তী গ্রামবাসীদের যখন নিরাপদে সরিয়ে নিয়ে যাচ্ছে ভারতীয় সেনারা, তখন সেই গোলাগুলিকেই তোয়াক্কা না করেই সীমান্তের পরিবেশকে উপভোগ করতে ছুটে আসছেন দেশীয় পর্যটকরা।

জম্মুর আরএস পুরা সেক্টরের এই ছবি গত দু’বছর ধরে দেখা যাচ্ছে। প্রতিদিন সেখানে কয়েক’শ পর্যটক আসছেন, চাক্ষুষ করছেন সেখানকার পরিবেশ কেমন। সীমান্তের পরিবেশ নিয়ে অনেকর মধ্যেই একটা কৌতুহল থাকে। সেই কৌতুহলবশতই সীমান্ত পর্যটক যেন দিনে দিনে বেড়ে চলেছে। শুধু তাই নয়, সীমান্তে যে তাঁরা ঘুরতে গিয়েছেন, সেটাও প্রমাণ হিসাবে ক্যামেরাবন্দি করছেন অনেকেই।

উত্তরাখণ্ড থেকে আসা এক পর্যটকের কথায়, “আমরা সেনাদের বাঙ্কার দেখলাম। ভারত-পাকিস্তানের পতাকা উড়ছে সেটাও দেখলাম। খুব ভাল লাগল। পরিবেশটাই অন্য রকম।”

পশ্চিমবঙ্গ থেকে যাওয়া অন্য এক পর্যটক বলেন, “কিছু দিন আগেই শুনেছিলাম সীমান্তে গোলাগুলি চলছে। তা সত্ত্বেও প্রচুর পর্যটক সেখানে যাচ্ছেন। আমরাও চলে এলাম!”

সীমান্তের পরিবেশ, কাঁটা তারের বেড়া, সেনার টহল, মাঝে মাঝেই উড়ে আসছে গুলি— এসব সেখানকার নিত্য দিনের ঘটনা। কিন্তু যাঁরা ওই পরিবেশকে দেখেননি, শুধু সংবাদ মাধ্যমের সুবাদেই পরিবেশটাকে দেখেছেন, তাঁদের তো ইচ্ছে হবেই এক বার ওই পরিবেশের সাক্ষী থাকার! আর সে কারণেই গত দু’বছর ধরে সীমান্ত পর্যটনে ঢল নেমেছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/০১ নভেম্বর, ২০১৫/মাহবুব


 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর