৩ নভেম্বর, ২০১৫ ১৩:২৩

পৃথিবীর পানির স্তর বৃদ্ধি পাচ্ছে: নাসা

অনলাইন ডেস্ক

পৃথিবীর পানির স্তর বৃদ্ধি পাচ্ছে: নাসা

সম্প্রতি নাসার একটি গবেষণা থেকে জানা গেছে, এন্টার্কটিকাতে যত না বরফ জমছে, তার থেকে বেশি পরিমাণে গলে যাচ্ছে। সাধারণত গ্লোবাল ওয়ার্মিং-এর কারণেই বরফ গলে যাচ্ছে বলে অনুমান নাসার।

২০১৩-র একটি সরকারি রিপোর্ট অনুযায়ী, কয়েক বছর বাদে এন্টার্কটিকার সমস্ত বরফই গলে যাবে। ১৯৯২ থেকে ২০০১ সালে ১১২ মেট্রিক টন বরফ জমা হত এন্টার্কটিকাতে। কিন্তু ২০০৩ থেকে ২০০৮ সালের মধ্যে প্রতি বছর ৮২ মেট্রিক টন বরফ জমে এই মহাদেশে।    

জে জোয়ালি নামে একজন গ্লেসিওলজিস্টের মতে, "এন্টার্কটিক পেনিনসুলা এবং পশ্চিম এন্টার্কটিকাতে বরফ গলে যাওয়ার পরিমাণ অনেক বেশি। যদি এই হারে বরফ গলতে থাকে তাহলে ২০-৩০ বছরে যেটুকু বরফ জমা হয়েছে এন্টার্কটিকাতে, সেটা পুরোটাই গলে পানি হয়ে যাবে।"

১৯৯২ থেকে ২০০১ সাল পর্যন্ত ইআরএস স্যাটেলাইট এবং আইসিইএস স্যাটেলাইটের মাধ্যমে ২০০৩ থেকে ২০০৮ সালের মাধ্যমে সমস্ত গবেষণাগুলি চালানো হয়।

জে জোয়ালি আরও বলেন, "এখুনি এন্টার্কটিকার সমস্ত বরফ গলে গিয়ে পৃথিবীতে পানির স্তর বৃদ্ধি করবে না। কিন্তু প্রতি বছর ০.২৩ শতাংশ হারে পানির স্তর বৃদ্ধি পাচ্ছে পৃথিবীতে। কিন্তু যদি ০.২৭ শতাংশ হারে সমুদ্রের পানির স্তর বৃদ্ধি পেলে বেশি দিন লাগবে না পৃথিবীর ডুবে যেতে।"


সূত্র: জি২৪

 

বিডি-প্রতিদিন/ ০৩ নভেম্বর, ২০১৫/ রশিদা

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর