৪ নভেম্বর, ২০১৫ ০৯:১১

২০০৫ সালের আগে বাবার মৃত্যু হলে সম্পত্তির ভাগ পাবে না মেয়েরা

অনলাইন ডেস্ক

২০০৫ সালের আগে বাবার মৃত্যু হলে সম্পত্তির ভাগ পাবে না মেয়েরা

২০০৫ সালের আগে বাবার মৃত্যু হলে সম্পত্তি পাবেন না মেয়েরা। হিন্দু উত্তরাধিকার সংক্রান্ত মামলায় এই চাঞ্চল্যকর রায় দিল ভারতের সুপ্রিম কোর্ট। ২০০৫-এ হিন্দু উত্তরাধিকার সংশোধনী আইনে পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার দেওয়া হয়। কিন্তু মঙ্গলবার দেশটির সর্বোচ্চ আদালত জানিয়ে দিল, ২০০৫ সালের আগে বাবার মৃত্যু হলে মেয়েরা আর সম্পত্তির ভাগ পাবে না।

পিতার সম্পত্তিতে মেয়ের অধিকার। হিন্দু পরিবারের বরাবরই এই বিষয়টি নিয়ে বিতর্ক চলেছে। একসময় এদেশের পৈতৃক সম্পত্তিতে মেয়েদের কোনও অধিকারই ছিল না।

প্রাচীন মিতাক্ষরা বিধি অনুযায়ী, হিন্দু যৌথ পরিবারে মেয়েদের খোরপোশের কথা বলা থাকলেও তাঁরা সম্পত্তির উত্তরাধিকারী ছিলেন না। স্বাধীনতার পরও সেই পরিস্থিতি বদলায়নি। ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইনেও পৈতৃক সম্পত্তিতে মেয়েদের অধিকার নিশ্চিত ছিল না।

এই পরিস্থিতিটাই বদলে দেয় ২০০৫-এ হিন্দু উত্তরাধিকার আইনের ঐতিহাসিক সংশোধনী। প্রথমবার সেই আইনেই পরিষ্কার বলা হয়,  ছেলেদের মতোই, মেয়েদেরও পৈতৃক সম্পত্তিতে জন্মগত অধিকারের রয়েছে।

কিন্তু সেই অধিকারই এবার খর্ব হল সুপ্রিম কোর্টের রায়ে। বিচারপতি অনিল দাভে এবং বিচারপতি আদর্শ গোয়েলের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর হিন্দু উত্তরাধিকার আইন কার্যকর হওয়ার আগে যদি বাবা মারা গিয়ে থাকেন, সেক্ষত্রে পৈতৃক সম্পত্তির ভাগ পাবেন না মেয়েরা।

অনেক ক্ষেত্রে বাবার মৃত্যু ২০০৫ বা তারও আগে হলেও এখনও সম্পত্তি ছেলে-মেয়েদের মধ্যে ভাগ করা হয়নি। সুপ্রিম কোর্টে রায়ের ফলে আপাতত সেই সব ক্ষেত্রে হঠাত্‍ই পৈত্রিক সম্পত্তির অধিকার হারালো মেয়েরা।

সূত্র: ২৪ঘণ্টা

বিডি-প্রতিদিন/০৪ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর