১৩ নভেম্বর, ২০১৫ ১৫:৩২

মার্কিন ড্রোন হামলায় জিহাদি জনের মৃত্যু!

অনলাইন ডেস্ক

মার্কিন ড্রোন হামলায় জিহাদি জনের মৃত্যু!

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ব্রিটিশ জঙ্গি ও আইএস'র সদস্য 'জিহাদি জন' খ্যাত মোহাম্মত এমোয়াজির মৃত্যু হয়েছে বলে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা দাবি করছেন। হামলায় জিহাদি জনের মৃত্যু যে হয়েছে তা শতকরা ৯৯ ভাগ নিশ্চিত বলে তাদের মত। তবে আনুষ্ঠানিকভাবে কোনো পক্ষই তা নিশ্চিত করেনি। সিরিয়ায় আইএস'র ঘাঁটি বলে পরিচিত রাক্কা শহরে গতকাল রাতে যুক্তরাষ্ট্র এ হামলা চালায়। খবর দ্য ইন্ডিপেনডেন্টের
জিহাদি জনের মৃত্যু প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা ফক্স নিউজকে বলেন, 'আমরা ৯৯ ভাগ নিশ্চিত যে ড্রোন হামলায় তার মৃত্যু হয়েছে।'
মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনও ড্রোন হামলার কথা নিশ্চিত করেছে। তবে এতে জিহাদি জনের মৃত্যু হয়েছে কিনা তা বিস্তারিত মূল্যায়ন না করা পর্যন্ত তা এখনই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে না।  ব্রিটিশ সরকারও জিহাদি জনকে টার্গেট করে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার ব্যাপারে অবগত আছে বলে প্রধানমন্ত্রীর দফতরের একজন মুখপাত্র জানান। তবে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের দফতর ডাউনিং স্ট্রিটও এ ব্যাপারে এই মুহূর্তে মন্তব্য করা থেকে নিজেদের বিরত রেখেছে।
যুক্তরাষ্ট্রের সাংবাদিক স্টিভেন সতলফসহ বিভিন্ন বিদেশি সাংবাদিক ও এনজিও কর্মীদের হত্যার দৃশ্যসংবলিত আইএস গত বছর বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করে। এসব ভিডিওতে 'জিহাদি জন' পরিচিতি পাওয়া ব্রিটিশ ওই নাগরিককে দেখা গেছে। এর মাধ্যমেই কুখ্যাতি অর্জন ও লাইমলাইটে চলে আসে সে।
জিহাদি জন খ্যাত এমোয়াজির জন্ম কুয়েতে হলেও শৈশবেই বাবা মায়ের সঙ্গে সে ব্রিটেনে চলে আসে।  সাবেক আইটি শিক্ষার্থী এমোয়াজি ২০১৩ সালের কোনো এক সময় আইএস'এ যোগ দিতে সিরিয়ায় যায় বলে মনে করা হয়।  'দ্য বিটলস' নামে ব্রিটিশ একটি জঙ্গি গোষ্ঠীর সদস্য ছিল সে। এর সদস্য থাকাকালেই সহযোদ্ধাদের কাছ থেকেই সে জিহাদি জন উপাধি পায়।

 

বিডি-প্রতিদিন/১৩ নভেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর