২৫ নভেম্বর, ২০১৫ ০৯:৪২

উচ্চাশিক্ষা নিতে ভারতের যাওয়ার প্রবণতা কমেছে ৭৩ শতাংশ

অনলাইন ডেস্ক

উচ্চাশিক্ষা নিতে ভারতের যাওয়ার প্রবণতা কমেছে ৭৩ শতাংশ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একের পর এক বিদেশ সফরে গিয়ে সবাইকে ভারতে আসার আহ্বান জানিয়ে আসছেন। তাঁর দাবি, ভারতে এসে দেখুন, কী ভাবে দেশ বদলে গিয়েছে। কিন্তু একটু খতিয়ে দেখলে বোঝা যাচ্ছে, প্রদীপের নীচে অন্ধকারটা বেশ গাঢ়। বিদেশ থেকে ভারতে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের সংখ্যা ক্রমেই কমছে। এক জরিপে দেখা যাচ্ছে, ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালে ভারতে বিদেশি পড়ুয়ার হার কমেছে ৭৩ শতাংশ। খবর এই সময়ের।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, চীন ও সিঙ্গাপুর থেকে যেখানে ২০১৩ সালে ভারতে উচ্চশিক্ষার জন্য এসেছিলেন ১৩ হাজার ৯৬১ জন শিক্ষার্থী, সেখানে ২০১৪ সালে তা কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৭৩৭ জনে। ২০১২ সালের থেকে ২০১৩-এ সংখ্যাটা খানিকটা বাড়লেও ২০১৪ সালে এক লাফে ৭৩ ধাপ নিচে নেমে গেছে। শুধু প্রথম বিশ্বের দেশই নয়, ভারতের প্রতিবেশি আফগানিস্তান, বাংলাদেশ এবং আফ্রিকার দেশগুলো থেকেও উচ্চশিক্ষার জন্য ভারতে আসার পরিমাণ কমে গিয়েছে।

বিদেশি শিক্ষার্থীদের হঠাত্‍‌ ভারতের প্রতি অনীহায় কোন একটি নির্দিষ্ট কারণকে দায়ী করছেন না বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর আরও উন্নতি দরকার, যা বিদেশি ছাত্র-ছাত্রীদের আকৃষ্ট করবে।

অবশ্য আইআইটি বেঙ্গালুরুর ফাউন্ডার ডিরেক্টর এস সদাগোপন একটা কারণ খুঁজে পেয়েছেন। তিনি মনে করেন, 'ভারত সম্পর্কে বিশ্বে নেতিবাচক প্রচার চালানো হচ্ছে। যে কারণে উচ্চ শিক্ষার জন্য বিদেশি ভারতের প্রতি আগ্রহ হারাচ্ছে।

বিডি-প্রতিদিন/২৫ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর