৯ ফেব্রুয়ারি, ২০১৬ ১১:৪০

পর্ন নিয়ন্ত্রণের দাবি উঠতে যাচ্ছে মার্কিন সিনেটে

অনলাইন ডেস্ক

পর্ন নিয়ন্ত্রণের দাবি উঠতে যাচ্ছে মার্কিন সিনেটে

পর্নের নেশা নাকি স্বাস্থ্য সঙ্কট ডেকে আনছে! স্মার্টফোনে-ট্যাবলেটে পর্ন দেখার প্রবণতা রীতিমতো বাড়ছে। আর এতে কুপ্রভাব পড়ছে দেশের অধিকাংশ শিশুমনে। এমনটাই মত মার্কিন অঙ্গরাজ্য ইউটা-র রিপাবলিকান সেনেটর টড ওয়েলার-এর।

 
মার্কিন মুলুকে সহজলভ্য পর্নের নেশায় কম বয়সীদের যৌন আচার ও ব্যবহার বিপজ্জনক ভাবে পাল্টে যাচ্ছে। জনস্বাস্থ্যে সঙ্কট হিসেবে দেখা দিয়েছে পর্নোগ্রাফি। বিষয়টি সেনেটের অধিবেশনে তুলতে চান ওয়েলার। ওয়েলারের দাবি, খুব কম বয়স থেকেই পর্নোগ্রাফি দেখে শিশুদের ব্রেনের স্বাভাবিক বিকাশ ব্যাহত হচ্ছে। তিনি জানিয়েছেন, ব্রিটেনে এক সমীক্ষায় দেখা গিয়েছে, পর্ন দেখলে ব্রেনে তার প্রভাব মাদকাসক্তদের মতো হয়। তবে, ওয়েলার পর্নোগ্রাফি নিষিদ্ধ করার কথা বলেননি। বরং তাঁর দাবি, এটি যে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তা ঘোষণা করাই তার লক্ষ্য। এবং তা সরকারি ভাবে ঘোষণার দাবিও জানিয়েছেন তিনি।

ওয়েলারের সপক্ষে মুখ খুলেছেন ইউটা স্টেট সেনেটের চার রিপাবলিকান-সহ এক জন ডেমোক্র্যাট সেনেটরও। হেলথ কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনাও হয়েছে। পর্নে নেশাগ্রস্তদের জন্য শীঘ্রই নাকি ১২ পয়েন্টের একটি সমাধান সূত্রেরও প্রস্তাব করা হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/ ০৯ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর