২৫ মে, ২০১৬ ১০:৫২

পণ্যের মতোই বেচা-কেনা হচ্ছে নারীদের!

অনলাইন ডেস্ক

পণ্যের মতোই বেচা-কেনা হচ্ছে নারীদের!

উপসাগরীয় দেশগুলোতে পণ্যের মতো বিক্রি করা হচ্ছে ভারতীয় নারীদের। সচ্ছল ভবিষ্যৎ নয়, রুজির টানে উপসাগরীয় দেশগুলিতে পা রেখে তাই দুঃস্বপ্নের দিন কাটাচ্ছেন তাঁরা। এমনটাই জানিয়েছেন ভারতের অন্ধ্রপ্রদেশের মন্ত্রী পাল্লে রঘুনাথ রেড্ডি। একই সঙ্গে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে তিনি দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে চিঠিও দিয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার।

চিঠিতে রঘুনাথ রেড্ডি জানিয়েছেন, অন্ত্রপ্রদেশ তো বটেই প্রতিবেশি রাজ্য তেলঙ্গানা থেকেও নারীদের কাজের লোভ দেখিয়ে নিয়ে যাওয়া হচ্ছে উপসাগরীয় দেশগুলোতে। পারিশ্রমিক হিসেবে তাদের সামনে রাখা হচ্ছে মোটা টাকার টোপ। ভারতের গৃহকর্মীর কাজ করে যত টাকা রোজগারের সম্ভাবনা রয়েছে তার থেকেও তিন গুণ বেশি টাকা দিয়ে বাহরাইন, কুয়েত, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত কিংবা ওমানে পাঠানো হচ্ছে তাদের। কিন্তু, ওদেশে পা রাখতেই বাস্তবের কঠিন মাটিতে আঁছড়ে পড়ছেন তারা। মালিকের অত্যাচারেই হোক বা ভিসা ফুরিয়ে যাওয়া— পালাতে গিয়ে ধরা পড়ে জেলের অন্ধ কুঠুরিতে ঠাঁই মিলছে তাদের। রঘুনাথ রেড্ডি বলেছেন, “সৌদিতে চার লাখ থেকে এক লাখ টাকা, বাহরাইন, আমিরাতে কিংবা কুয়েতে দু’লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিকের টানে বিক্রি করা হচ্ছে নারীদের।”

এখনও পর্যন্ত প্রায় ৬০ লাখ নারী বাইরে পাঠানো হয়েছে বলে সরকারি সূত্রে খবর। সম্প্রতি উপসাগরীয় দেশগুলোতে ২৫ জন জেলবন্দি নারী ভারত সরকারের কাছে সাহায্যের অনুরোধ জানান। চিঠিতে ওই নারীদের দেশে ফেরানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করেছেন রঘুনাথ রেড্ডি।

কেন্দ্রের কাছে আবেদনের পাশাপাশি চুপ করে বসে নেই অন্ধ্র সরকারও। নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্য সরকারের এক শীর্ষ আমলা জানিয়েছেন, গোটা বিষয়টা সরেজমিনে খতিয়ে দেখতে আগামী মাসেই রাজ্যের মন্ত্রীসহ একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পাঠানো হবে উপসাগরীয় অঞ্চলে। তা ছাড়া, জেলবন্দিদের জন্য আইনি সহায়তাও দেবে অন্ধ্র সরকার।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/২৫ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর