শিরোনাম
২৬ মে, ২০১৬ ১৪:১৫

মমতাকে ২০ কেজি ইলিশ উপহার শেখ হাসিনার

অনলাইন ডেস্ক

মমতাকে ২০ কেজি ইলিশ উপহার শেখ হাসিনার

বিশাল জয়ের পর দ্বিতীয়বারের মতো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব নিতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীকাল শুক্রবার দুপুরে শপথগ্রহণ অনুষ্ঠান। জাঁকজমক এ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এ সময়ে জাপান সফরে থাকবেন বলে উপস্থিত থাকতে পারছেন না তিনি। তবে ঠিকই উপহার পাঠাচ্ছেন শেখ হাসিনা। বৃহস্পতিবার মমতার কাছে উপহারস্বরূপ পাঠানো হচ্ছে পদ্মার ২০ কেজি ইলিশ। প্রধানমন্ত্রীর প্রতিনিধিরা এ উপহার পৌঁছে দেবেন। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়েছে, শুক্রবার রেড রোডে মমতার শপথে তার প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে পাঠাচ্ছেন শেখ হাসিনা। অনুষ্ঠানে থাকবেন কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার জকি আহাদও।

এক কূটনীতিকের ব্যাখ্যা, ‘‘একই সঙ্গে পদ্মার ইলিশ আর শিল্পমন্ত্রীকে পাঠিয়ে শেখ হাসিনা কলকাতা-ঢাকা সৌহার্দ্য এবং বিকাশের বার্তাই দিতে চাইছেন।’’ আর জকি আহাদের কথায়, ‘‘দিদির ইতিবাচক ভূমিকায় বাংলাদেশের সঙ্গে ভারত তথা পশ্চিমবঙ্গের বন্ধুত্ব আরও দৃঢ় হবে বলেই বিশ্বাস।’’

এই বিশ্বাসে ভর করেই ঢাকা যে নতুন করে মমতার সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চাইছে, তার প্রমাণ এই ইলিশ-কূটনীতি। এর আগেও শেখ হাসিনার পাঠানো ইলিশ কলকাতার বিশিষ্টদের কাছে এসেছে। কিন্তু ২০ কেজি ইলিশের উপহার-বাক্স এসেছে বলে মনে করতে পারছেন না কলকাতা বিমানবন্দরের অভিবাসন কর্তারা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিট নাগাদ বাংলাদেশ বিমানে শেখ হাসিনার উপহার কলকাতায় পৌঁছবে। উপ-দূতাবাসের প্রতিনিধিরা তা নিয়ে যাবেন মমতার বাড়িতে। তবে আজ রাতেই নাকি শপথের দিন সকালে, তা চূড়ান্ত হয়নি। একটি সূত্রের মতে, শপথের সকালেই ইলিশ পৌঁছনোর সম্ভাবনা বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০১১ সালের সেপ্টেম্বরে তিস্তা পানি চুক্তি নিয়ে আপত্তি তুলে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে তার বাংলাদেশ সফর বাতিল করেছিলেন মমতা। আটকে যায় তিস্তা চুক্তি। ফলে মমতার প্রতি অসন্তুষ্টও হয় বাংলাদেশের একাংশ। কিন্তু গত বছর জুনে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ঢাকা গিয়ে সেই ক্ষত অনেকটা মেরামত করে ফেলেন মমতা।

তবে সেই সফরেই মমতা যখন রাজ্যে পদ্মার ইলিশ পাঠানোর পথ সুগম করতে অনুরোধ করেছিলেন, তখনই পাল্টা পানির দাবি তুলেছিল বাংলাদেশ। তিস্তা সমস্যা এখনও মেটেনি। তবে আস্থা আর বিশ্বাসে ভর করেই সেই দাবি মিটবে বলে আশা করছে ঢাকা। এ দেশের এক সাবেক কূটনীতিকের কথায়, ‘‘দিদিকে ইলিশ পাঠিয়ে আসলে তিস্তার পানির কথাই মনে করিয়ে দিয়েছেন শেখ হাসিনা।’’ আর ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে রাজ্যবাসীর প্রত্যাশা অনেক। ঢাকাও দিদির দিকে তাকিয়ে।’’

বিডি-প্রতিদিন/২৬ মে, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর