২৮ জুন, ২০১৬ ১১:৪২

'ভারতকে ঘৃণা করতে শেখানো হয় পাকিস্তানি শিশুদের'

অনলাইন ডেস্ক

'ভারতকে ঘৃণা করতে শেখানো হয় পাকিস্তানি শিশুদের'

ছোটবেলা থেকে পাকিস্তানি শিশুদের ভারতে ঘৃণা করতে শেখানো হয় বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খার। সম্প্রতি জিও-নিউজ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন বলে খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

২০১১-১৩ সময়কালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিনা রাব্বানি। তিনি বলেন, প্রায় ছ'দশক ধরে পাকিস্তানের শিক্ষা ব্যবস্থার মধ্যে এই ঘৃণার লালন-পালন চলছে। যদিও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ক্ষমতায় থাকার সময়ে এই বিষয়ে কার্যকর ভূমিকা নেওয়ার চেষ্টা করেছিল বলেও তিনি জানান।

সাক্ষাৎকারে ওঠে কাশ্মীর প্রসঙ্গ। পাকিস্তান কখনই যুদ্ধের মাধ্যমে কাশ্মীরের দখল নিতে পারবে না বলে হিনার বিশ্বাস। সে ক্ষেত্রে আলোচনাই এক মাত্র পথ। কিন্তু তার জন্য প্রয়োজন সুসম্পর্ক আর পারস্পরিক বিশ্বাস। কিন্তু ঘৃণার বাতাবরণে তা সম্ভব নয়।

আর ঘৃণার এই পরিবেশই আমেরিকাকে ক্রমশ দূরে ঠেলে দিচ্ছে বলে জানান হিনা। ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্কের উন্নতি পাকিস্তানের চক্ষুশূল। কিন্তু হিনার মতে, পাকিস্তান কখনও ভেবে দেখেনি কেন আমেরিকা ক্রমেই ভারতের দিকে ঝুঁকছে। এর কারণ কখনই ভারতের পারমাণবিক বা সামরিক শক্তি নয়। এর কারণ, ভারতে জনগণের হাতে ক্ষমতা রয়েছে। ভারতের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো খুবই শক্তিশালী। পাকিস্তানের প্রতি আমেরিকার আগ্রহ আবার ফিরিয়ে আনতে হলে এই বিষয়গুলোতে জোর দিতে হবে বলে মত দেন হিনা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/২৮ জুন, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর