Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ জুলাই, ২০১৬ ১১:৪৭
আপডেট :
কাশ্মীর অধিগ্রহণের স্বপ্ন 'অবাস্তব', শরীফের নিন্দায় সরব পাক মিডিয়া
অনলাইন ডেস্ক
কাশ্মীর অধিগ্রহণের স্বপ্ন 'অবাস্তব', শরীফের নিন্দায় সরব পাক মিডিয়া
ফাইল ছবি

নওয়াজ শরিফের কাশ্মীর অধিগ্রহণ 'কল্পনাপ্রবণ ভাবনা'। এর জেরে পাকিস্তান ও কাশ্মীরের বাসিন্দাদের বিপদ বাড়বে। রবিবার প্রধানমন্ত্রীর সমালোচনা করে এমনই মন্তব্য করেছে পাক পত্রিকার সম্পাদকীয় পাতায়।

কাশ্মীর কবে পাকিস্তানের সঙ্গে যুক্ত হবে, তারই অপেক্ষায় দিন গুণছেন দেশবাসী। প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যের তীব্র সমালোচনা করে এদিন সম্পাদকীয় নিবন্ধ প্রকাশ করেছে পাক দৈনিক 'ডেইলি টাইমস'। ওই নিবন্ধে বলা হয়েছে, ভোট পাওয়ার জন্য অবাস্তব দাবি এবং জনতার আবেগ উস্কে দেওয়া মন্তব্য করার অভ্যাস তৈরি করে ফেলেছেন পাকিস্তানের রাজনৈতিক নেতারা। কাশ্মীরকে পাকিস্তানের অন্তর্ভুক্ত করার কথা বলা সহজ, কিন্তু কেউ জানে না তা কী ভাবে সম্ভব। '

ওই নিবন্ধে আরও লেখা হয়েছে, 'সরকারি ভাবে কাশ্মীরের মানুষের স্বাধীনতার দাবির প্রতি নৈতিক সমর্থন জানানোর সিদ্ধান্ত নিয়েছে পাক সরকার। প্রতি স্তরে তাঁদের সপক্ষে দাবি জানাতে প্রস্তুত পাকিস্তান। এই সিদ্ধান্ত সঠিক হলেও কোনও স্পষ্ট সরকারি নীতি ছাড়া কাশ্মীরকে পাকিস্তানের অন্তর্ভুক্ত করার কথা বলা অনুচিত। এই উক্তি করে প্রধানমন্ত্রী ভারতীয় কর্তৃপক্ষকে চ্যালেঞ্জ জানিয়েছেন, যার ফলে পাকিস্তান এবং কাশ্মীরের অধিবাসীদের জন্য অযথা বিপদ ডেকে আনতে পারে। '

শুধু তাই নয়, সম্পাদকীয় নিবন্ধে প্রশ্ন তোলা হয়েছে, 'অসংখ্য সমস্যায় জেরবার পাকিস্তান বর্তমান পরিস্থিতিতে কাশ্মীরিদের কী দিতেল পারে?' ডেইলি টাইমস-এর সম্পাদকীয়তে স্পষ্ট জানানো হয়েছে, জমি দখল করার চিন্তাভাবনা ছেড়ে পাক সরকারের উচিত অধিকৃত কাশ্মীরকে মডেল রাজ্য হিসেবে গড়ে তোলা, যাতে বাসিন্দারা সুখী হন।

নিবন্ধে উল্লেখ করা হয়েছে, গত ৬৭ বছরে পাক অধিকৃত কাশ্মীরে সুশাসন দিতে ব্যর্থ সরকার। দেশের বেশ কিছু প্রান্তে জীবনযাপনের ন্যূনতম সুবিধাও পাওয়া যায় না বলে মন্তব্য করা হয়েছে। পাক ও ভারত সরকারকে আলোচনার মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন ঘটানোর জন্য নিবন্ধে আবেদন জানানো হয়েছে।

 

সূত্র: এই সময়

 

বিডি-প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow