২৮ সেপ্টেম্বর, ২০১৬ ২০:২৭

ইস্ট ওয়েস্ট মিডিয়া পরিদর্শন করলো ভারতের প্রেস কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক

ইস্ট ওয়েস্ট মিডিয়া পরিদর্শন করলো ভারতের প্রেস কাউন্সিল

বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের প্রায় একই ধরনের প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে হয়। এজন্য এই দুই দেশের সাংবাদিকদের মধ্যে নিয়মিত যোগাযোগ স্থাপন করা জরুরি। তাহলে পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে উদ্ভূত পরিস্থিতিতে করণীয় সম্পর্কে আগাম প্রস্তুতি নেয়া সম্ভব হবে।

আজ বুধবার ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের গণমাধ্যমগুলো পরিদর্শনে এসে ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদ এসব কথা বলেছেন।

ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পাঁচটি গণমাধ্যম- বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টিফোর ও নিউজ২৪ টেলিভিশনের কার্যালয় পরিদর্শন করেন। এসময় এই পাঁচ গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকদের সঙ্গেও তারা নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন।

বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদ বলেন, 'বিশ্বের সাংবাদিকরা বিভিন্ন প্রতিকূল পরিস্থিতির মোকাবেলা করে সাংবাদিকতার মত এই চ্যালেঞ্জিং কাজটি করছেন। এর মধ্যে রাজনৈতিক দুর্বৃত্তায়ন, উগ্রবাদ, সন্ত্রাসী চক্রের হুমকি ধামকি রয়েছে, যা বাংলাদেশ ও ভারতে বেশি হয়। সংবাদ প্রকাশের জের ধরে নির্যাতন ও খুনের ঘটনাও ঘটেছে। সামনে আরও বড় ধরনের চ্যালেঞ্জ আসতে পারে। সবমিলিয়ে উপমহাদেশেই সাংবাদিকতা পেশা ইতোমধ্যেই আগের থেকে অনেক বেশি ঝুকিপূর্ণ হয়ে গেছে। তাই আগামী চ্যালেঞ্জ মোকাবেলায় পারস্পরিক সহযোগিতা জরুরি'।

তিনি বলেন, 'গণমাধ্যমসংশ্লিষ্ট যেকোনো বিষয়ে ভারতে প্রেস কাউন্সিলের বক্তব্যই চূড়ান্ত। ‘প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া’ একটি স্বাধীন সাংবিধানিক প্রতিষ্ঠান। আইন নয়, কনভেনশন দ্বারা এটি পরিচালিত হয়। ফলে ভারতের সুপ্রিমকোর্ট ও হাইকোট ছাড়া অন্য কোনো সিভিল কোর্টে প্রেস কাউন্সিলের রায়কে চ্যালেঞ্জ করা যায় না। প্রেস কাউন্সিল ভারতের গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করার জন্য নয় বরং গণমাধ্যমের স্বাধীনতার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে'।

চন্দ্রমৌলি কুমার প্রসাদ আরো বলেন, 'উপমহাদেশের গণমাধ্যমের আরেকটি সংকট হলো ‘পেইড নিউজ’। ভারতেও প্রায়শই এ অভিযোগ ওঠে। তবে প্রেস কাউন্সিল থেকে তদন্ত করতে গিয়ে এর আশিভাগেরই সত্যতা পাওয়া যায় না। অবশ্য রাজনৈতিক দলগুলোর বিষয়ে সংশ্লিষ্ট অভিযোগের সত্যতা নিশ্চিত করাও বেশ দুরূহ ব্যাপার'।

তিনি উদাহরণ হিসেবে বলেন, 'বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন বাংলাদেশের জাতির জনক। যেকোনো প্রতিবেদনে তার প্রশংসা করা হবে এটাই স্বাভাবিক। এটা যদি কোনো রাজনৈতিক দলের পক্ষে যায় তাহলে সাংবাদিকদের করার কিছুই নেই। এটাকে আবার যদি বিপরীত রাজনৈতিক দল বা পক্ষগুলো ‘পেইড নিউজ’ হিসেবে অভিযোগ করে তাহলে তা হবে অসত্য'।

প্রতিনিধি দলে আরও ছিলেন ভারতের প্রেস কাউন্সিলের সেক্রেটারি পুনম সিব্বাল, কলকাতা থেকে প্রকাশিত হিন্দী দৈনিক ‘চাপতে চাপতে’র সম্পাদক বিপিন নেয়ার, লক্ষ্মৌও থেকে প্রকাশিত হিন্দি দৈনিক জনমোর্চার সম্পাদক ড. সুমন গুপ্তা, নাগপুর থেকে প্রকাশিত ভারতের ‘দৈনিক ভাস্কর’র সম্পাদক প্রকাশ দুবে, হায়দারাবাদ ভিত্তিক সিনিয়র সাংবাদিক কৌসুরি অমরনাথ, দিল্লীর ‘আজ সমাজ’র রাজীভ রঞ্জন নাগ, কলকাতার আনন্দবাজার’র প্রজ্ঞানন্দ চৌধুরী, ভারতের সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম সিনহা ও কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক স্টেটসম্যান’র সম্পাদক রাভিন্দ্র কুমার।

প্রতিনিধিরা জানান, আগামি ১৬ই নভেম্বর বাংলাদেশ প্রেস কাউন্সিলের নয়াদিল্লী সফরে বাংলাদেশ ও ভারতের প্রেস কাউন্সিলের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এর ফলে সমস্যা ও সংকট সম্পর্কে উভয় দেশের মধ্যে তথ্য বিনিময় সম্ভব হবে।

'বাংলাদেশ প্রতিদিন'র সম্পাদক নঈম নিজামের সঞ্চালনায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানবাধিকার কমিশনের সদস্য এনামুল হক চৌধুরী, বসুন্ধরা গ্রুপের মিডিয়া উপদেষ্টা আবু তৈয়ব, কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক মোস্তফা কামাল, ডেইলি সানের সম্পাদক জামিলুর রহমান ও উপদেষ্টা সম্পাদক আমির হোসেন, বাংলানিউজ টোয়েন্টিফোরের উপদেষ্টা সম্পাদক জুয়েল মাজহার ও হেড অব নিউজ মাহমুদ মেনন, নিউজ টোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান ও হেড অব নিউজ ইব্রাহিম আজাদ, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম সম্পাদক আবু তাহের, উপ-সম্পাদক মাহমুদ হাসান, বার্তা সম্পাদক কামাল মাহমুদ ও প্রধান প্রতিবেদক মঞ্জুরুল ইসলাম প্রমুখ।

গত রবিবার (২৫ সেপ্টেম্বর) ঢাকায় আসা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার প্রতিনিধিদলের সদস্যরা বুধবার বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার তারা ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

 

বিডি-প্রতিদিন/১৮ সেপ্টেম্বর, ২০১৬/তাফসীর ও এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর