Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ০৪:৩০
জঙ্গি বানাতে আইএসআই-এর স্বল্পমেয়াদি কোর্স, বেতনও ডাবল
অনলাইন ডেস্ক

জঙ্গি বানাতে আইএসআই-এর স্বল্পমেয়াদি কোর্স, বেতনও ডাবল

ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে ঘায়েল আইএসআইকে এবার জঙ্গি খুঁজতে মোটা টাকার বেতন অফার করতে হচ্ছে। সূত্রের খবর, যুবকদের জেহাদি দলে ভেড়াতে টোপ হিসেবে রাতারাতি বেতন দ্বিগুণ করে দিয়েছে পাকিস্তানের প্রভাবশালী গোয়েন্দা সংস্থাটি। আত্মঘাতী বোমারু বানাতে ক্র্যাশ কোর্সেরও ব্যবস্থা করেছে আইএসআই। খবর এই সময়ের।

সার্জিক্যাল স্ট্রাইকে পাক আধিকৃত কাশ্মীরের জঙ্গিশিবিরগুলো গুঁড়িয়ে মাটিতে মিশিয়ে দিয়েছে ভারতীয় সেনা। জঙ্গি প্রশিক্ষণের আঁতুড়ঘরেই মারা পড়েছে বহু পাকিস্তানি জঙ্গি। যারা কোনক্রমে নিজেদের বাঁচাতে পেরেছে, তারা আর শিবিরমুখো হয়নি। ফলে, জঙ্গির সাপ্লাইলাইনটাই ঘেঁটে গেছে। অর্থ ও সময়ের সঙ্গে পরিশ্রমও পানিতে। এমতবস্থায় তরুণ-যুবকদের জঙ্গিদলে আকৃষ্ট করতে মোটা টাকা অফার করছে আইএসআই। শুধু তাই নয়, প্রশিক্ষণের মেয়াদও কমিয়ে দেওয়া হয়েছে।

আগে মাসের পর মাস ধরে চলত এই জঙ্গি প্রশিক্ষণ। এখন জঙ্গি ঘাটতি পোষাতে স্বল্পমেয়াদে ক্র্যাশ কোর্স করানোর ব্যবস্থা করে ফেলেছে আইএসআই। সেইসঙ্গে বেতনও দ্বিগুণ। সূত্রের খবর, নয়া জঙ্গি কোর্সের মেয়াদ ১৫ দিন থেকে ৩ মাস। এই স্বল্পমেয়াদে স্যুইসাইড বোম্বার বানানোই লক্ষ্য পাকিস্তানের। নবাগতদের সঙ্গে যারা শিবির ছেড়ে পালিয়েছে, তাদেরও ফের ডাকা হয়েছে।

ওই সূত্রই জানাচ্ছে, স্বল্পমেয়াদি কোর্সের প্রথম ব্যাচে কারা প্রশিক্ষণ পাবে, তাদের নাম বাছাই করে ফেলেছে আইএসআই। আবেদনকারী ৭০০ জনের মধ্যে থেকে তাদের বেছে নেওয়া হয়।

আইএসআইয়ের মূল লক্ষ্য, জঙ্গি প্রশিক্ষণ শিবিরে পঞ্জাব ও সিন্ধু প্রদেশের যুবকদের নাম নথিভুক্ত করা। ওই যুবকদের মগজধোলাই করতে লস্কর ও জৈশের প্রশিক্ষিত জঙ্গিরা মুলতান, ভ্যাবলাকোটে আস্তানা গেড়েছে।


বিডি-প্রতিদিন/০৮ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow