Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ২০:২৫
সার্জিক্যাল স্ট্রাইকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত লস্কর
অনলাইন ডেস্ক
সার্জিক্যাল স্ট্রাইকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত লস্কর

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে লস্কর-ই-তৈয়বা। পাকিস্তানি সেনা এবং জঙ্গিদের বিভিন্ন রেডিও বার্তায় আড়ি পেতে এ তথ্য পাওয়া গেছে বলে জানিয়ছে আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বাহিনীর হামলায় লস্কর, হিজবুল, জইশ, এই তিন জঙ্গি সংগঠনেরই ক্ষয়ক্ষতি হয়েছে। তবে মুম্বাই হামলার মূল চক্রী হাফিজ সাঈদের সংগঠন সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে। ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে অন্তত ২০ লস্কর জঙ্গির মৃত্যু হয়েছে।

লস্করের ক্ষতি যে সবচেয়ে বেশি হয়েছে, তা সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে আসা স্পেশ্যাল ফোর্সও জানত। তবে আরও অকাট্য তথ্যপ্রমাণ সংগ্রহ করার অপেক্ষায় ছিল সেনা। তাই সার্জিক্যাল স্ট্রাইকের পর থেকে পাকিস্তান সেনা এবং জঙ্গিদের বিভিন্ন রেডিও বার্তায় আড়ি পাতা শুরু হয়েছিল। সেই সব রেডিও বার্তা রেকর্ডও করে রাখা হয়েছে। লস্কর-ই-তৈয়বার বিপুল ক্ষয়ক্ষতি সম্পর্কে আর একটি অকাট্য প্রমাণ হয়ে উঠেছে ওই রেডিও বার্তার রেকর্ডিং।

উত্তর কাশ্মীরের কুপওয়ারা সেক্টরের উল্টো দিকে অর্থাৎ নিয়ন্ত্রণ রেখার ওপারে যে এলাকা, তার নাম দুদনিয়াল। এই দুদনিয়াল সেক্টরের খুব কাছেই কেল সেক্টর। এই দুই সেক্টরে ভারতীয় স্পেশ্যাল ফোর্সের সার্জিক্যাল স্ট্রাইকে অন্তত ১০ জন লস্কর জঙ্গি মারা পড়ে।

ঠিক একই রকম আঘাত হয়েছে পুঞ্চ সেক্টরের উল্টো দিকেও। ওই অঞ্চলে নিয়ন্ত্রণ রেখার ওপারে অবস্থিত এলাকাটির নাম হল বালনোই। সেই বালনোই লঞ্চ প্যাডে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকে অন্তত ৯ জন লস্কর জঙ্গির মৃত্যু হয়েছে।

ভারতীয় বাহিনী সার্জিক্যাল স্ট্রাইক করে ফিরে আসার পরেই পাকিস্তানি সেনা গোটা এলাকা ঘিরে ফেলে জঙ্গিদের দেহ সরানোর কাজ শুরু করে দেয়। সার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ লোপাট করতেই পাকিস্তানি সেনার ওই তৎপরতা বলে ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন। বিভিন্ন সেক্টর থেকে নিহত জঙ্গিদের দেহ তুলে নিয়ে গিয়ে নীলম উপত্যকায় তাদের গণকবর দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

সার্জিক্যাল স্ট্রাইকের ভিডিও ফুটেজ ভারতের কাছে ছিলই। এবার পাক সেনার রেডিও বার্তা অতিরিক্ত প্রমাণ হিসেবে চলে এল ভারতীয় সেনার হাতে।

বিডি-প্রতিদিন/০৯ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow