Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৬ ০৪:২৩
‘ডন’-এর পাশে ‘দ্য নেশন’
অনলাইন ডেস্ক
‘ডন’-এর পাশে ‘দ্য নেশন’

জঙ্গি দমন নিয়ে প্রশাসনের অন্দরে মতভেদের কথা ফাঁস করে নওয়াজ শরিফ সরকার ও পাক সেনার কোপে পড়েছেন সাংবাদিক সিরিল আলমেইডা। পাক সরকার তার বিদেশযাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করে দেশের ভিতরেই তীব্র সমালোচনার মুখে পড়েছে। সেই সুর ক্রমশ তীব্র হচ্ছে।
পাক সংবাদমাধ্যম কিছুটা নজিরবিহীন ভাবেই পাক সরকারকে তুলোধনা করছে। সরকার অবশ্য এখনও অনড়। সংবাদমাধ্যমের স্বাধীনতা ও জঙ্গিদমন প্রশ্নে সরকার ও সংবাদমাধ্যমের এমন লড়াইয়ের নজির পাক ইতিহাসে বিরল।
‘ডন’ সংবাদপত্রে সম্প্রতি এক নিবন্ধে সিরিল জানিয়েছেন, এক গোপন বৈঠকে জঙ্গি দমন প্রশ্নে গুপ্তচর সংস্থা আইএসআইয়ের প্রধান রিজওয়ান আখতারকে সরাসরি তোপ দেগেছেন নওয়াজ শরিফের ভাই তথা পাক পঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ। সিরিলের দাবি, ওই বৈঠকে শাহবাজ গুপ্তচর সংস্থার প্রধানকে মুখের উপর বলে দেন, জঙ্গি নেতারা গ্রেফতার হলে আইএসআই নানা কলকাঠি নেড়ে তাদের ছাড়িয়ে নিয়ে যায়। এই খবর প্রকাশ হতেই সিরিল তথা ‘ডন’-এর উপরে খড়্গহস্ত হয়েছে শরিফ সরকার ও সেনা।
পাল্টা ‘ডন’ জানিয়ে দিয়েছে, তারা বিভিন্ন সূত্র থেকে খবরের সত্যতা যাচাই করেছে। পুরোদস্তুর পেশাদারিত্বের সঙ্গেই ওই খবর তারা প্রকাশ করেছে। আজ ‘ডন’-এর পাশে দাঁড়িয়ে সরকারকে তুলোধনা করেছে পাকিস্তানের আর একটি জনপ্রিয় দৈনিক ‘দ্য নেশন’। তাদের প্রশ্ন, মাসুদ আজহার আর হাফিজ সইদের মতো জঙ্গি নেতার বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে না কেন? এতে জাতীয় নিরাপত্তার সঙ্কট হবে বলে সরকার যে যুক্তি দিয়েছে, তাকে উড়িয়ে ‘দ্য নেশন’ বলেছে, এমন যুক্তি হজম করা অসম্ভব। ‘ডন’-এর পাশে দাঁড়িয়ে ‘দ্য নেশন’ জানিয়েছে, সাংবাদিকদের জ্ঞান না দিয়ে সরকার আর সেনা বরং দেশের কথা ভাবুক। সিরিল আলমেইডাকে হেনস্থা করে তারা প্রমাণ করছে যে, পাকিস্তানে বিশ্বে সত্যিই কোণঠাসা।

সূত্র: আনন্দবাজার

বিডি-প্রতিদিন/ ১৫ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow