২০ নভেম্বর, ২০১৬ ০২:১৫

ভারতের চিন্তা বাড়িয়ে পাকিস্তানে শক্তিশালী হচ্ছে আইএস

অনলাইন ডেস্ক

ভারতের চিন্তা বাড়িয়ে পাকিস্তানে শক্তিশালী হচ্ছে আইএস

ইরাক ও সিরিয়ায় মার খেয়ে এখন কোণঠাসা ইসলামিক স্টেট তথা আইএস। জঙ্গি সংগঠনটির আগামী লক্ষ্য উজবেকিস্তান। একদা সোভিয়েত শাসনাধীন এই দেশটিতে শক্তি বাড়িয়ে নিতে মরিয়া আইএস। এজন্য সেখানে চলছে নতুন জঙ্গিদের রিক্রুট। বিভিন্ন গোয়েন্দা রিপোর্টে এসেছে এমনই তথ্য। পাশাপাশি দক্ষিণ এশিয়ার মাটিতেও শক্তিশালী সংগঠন গড়তে মরিয়া জঙ্গি সংগঠনটি। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

রিপোর্ট বলছে, উজবেকিস্তানের পাশাপাশি আফগানিস্তানের মাটিও অন্যতম লক্ষ্য আইএসের। ইসলামিক স্টেট ইন খোরাসান গঠনের পরিকল্পনা রয়েছে তাদের। যা নতুন করে চিন্তায় ফেলে দিয়েছে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থাগুলোকে। সন্ত্রাসবাদে রক্তাক্ত আফগান জনজীবন। তালিবান জঙ্গিদের নাশকতার মাটিতেই ইসলামিক স্টেটের চারাগাছ ধীরে ধীরে বাড়ছে।

ভারতীয় গণমাধ্যমটি জানায়, আফগানিস্তানে আইএস শক্তিশালী হলে চরম নাশকতার আশঙ্কা থাকছে পাকিস্তান ও ভারতে। সম্প্রতি কয়েকটি নাশকতায় রক্তাক্ত পাকিস্তানে মিলেছে আইএসের জড়িত থাকা সূত্। গোয়েন্দা তথ্যে উঠে এসেছে, তেহরিক ই তালিবান পাকিস্তান ও অন্যান্য জঙ্গি সংগঠন থেকে সরাসরি আইএসে যোগ দিয়েছে অনেক জঙ্গি। এদের মধ্যে রয়েছে নারীরাও। পাকিস্তানে শক্তি বৃদ্ধির জন্য আইএস বেছে নিয়েছে আফগানিস্তানের পূর্ব প্রান্তের নানগারহার প্রদেশ। এখান থেকেই পাকিস্তানে নাশকতা চালানো সহজ। তালিবান স্থানীয় কমান্ডারদের সঙ্গে যোগসাজশে সেই কাজটি করে চলেছে ইসলামিক স্টেট।

ইরাক ও সিরিয়ার শক্ত জমি হারাতে বসা আইএস তার পূর্ব দিকের ফ্রন্ট উন্মুক্ত করতে মরিয়া। এই কারণেই চিন্তিত ভারত। মধ্য এশিয়ার দুটি দেশে যে নাশকতার পরিবেশ তারা তৈরি করেছে তা দেখে বার বার শিউরে গিয়েছেন বিশ্ববাসী। উজবেকিস্তান থেকে আফগানিস্তান হয়ে পাকিস্তান পর্যন্ত আইএসের নেটওয়ার্ক শক্তিশালী হচ্ছে। তাতে নিশ্চিত গোয়েন্দা বিভাগ, ভারত থেকেও আইএসে যোগ দেওয়া সংখ্যাটা কম নয়। গোয়েন্দা দফতরের আশঙ্কা, পাকিস্তানি জঙ্গি সংগঠনগুলিকে পক্ষে টেনে সেদেশে জঙ্গি ক্যাম্প তৈরি করবে আইএস, যা ভারতের পক্ষে চরম উদ্বেগের।

বিভিন্ন জঙ্গি সংগঠনকে মদদ দেওয়ার অভিযোগে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচিত হচ্ছে পাকিস্তান সরকার। ভারতের সাম্প্রতিক বালোচ কূটনীতির জেরেও বিব্রত দেশটি। পালটা ভারতকে চাপে রাখতে সন্ত্রাসবাদের পথেই হাঁটবে পাকিস্তান সরকার, এমনই আশঙ্কা প্রতিরক্ষা বিশেষজ্ঞদের। সেক্ষেত্রে পাকিস্তান সামরিক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের মদদপুষ্ট বিভিন্ন জঙ্গি সংগঠনই পাকিস্তানের মাটিতে ইসলামিক স্টেটকে বাড়তে সাহায্য করবে।

বিডি-প্রতিদিন/২০ নভেম্বর, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর