২৯ নভেম্বর, ২০১৬ ১৬:১৮

বেইজিংয়ের সঙ্গে সখ্যতার ওজন মাপতে ঢাকায় আসছেন পারিকর

অনলাইন ডেস্ক

বেইজিংয়ের সঙ্গে সখ্যতার ওজন মাপতে ঢাকায় আসছেন পারিকর

বাংলাদেশের সঙ্গে ক্রমশ বন্ধুত্বের পথকে আরও মজবুত করতে চায় ভারত। আর এই লক্ষ্যেই আগামীকাল বুধবার বাংলাদেশ সফরে আসছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। যা ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বাংলাদেশ সফর। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

সামরিক পর্যবেক্ষকের মতে, বাংলাদেশের প্রতি চীনের হঠাৎ জেগে ওঠা বন্ধুপ্রীতি ভালো চোখে দেখছে না ভারত। ফলে ভারত-বাংলাদেশ দ্বি-পাক্ষিক সামরিক বোঝাপড়া আরও মজবুত করতেই বাংলাদেশ সফরে আসছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে খবর, মনোহর পারিকর আগামীকাল দু'দিনের সফরে বাংলাদেশে আসেবন। এই সফরে বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আলোচ্য বিষয় হতে চলেছে দু’দেশের মধ্যে সামরিক সরঞ্জম ও প্রযুক্তি সরবরাহ, যৌথ সামরিক মহড়া ও উভয় দেশের যৌথ সন্ত্রাস দমন। যদিও গত কয়েকদিন আগেই বাংলাদেশের সঙ্গে লাগাতার সামরিক মহড়া চালিয়ে গেছে ভারতীয় সেনা। কিন্তু একটা মহড়াই যথেষ্ট নয়! আর সেই কারণে আগামী দিনে ভারতের সঙ্গে বাংলাদেশ সেনার আরও মহড়া প্রয়োজন বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে দু'দেশের সীমান্ত নিয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ভারত সফরে গিয়েছিলেন, তখনই তিনি ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ করে করেছিলেন। অন্যদিকে, বাংলাদেশকে অর্থ সাহায্য থেকে চীনা প্রধানমন্ত্রীর সফর ও বাংলাদেশের নৌবাহিনীর প্রধানের উপস্থিতিতে বাংলাদেশের হাতে চীনের দুটি সাবমেরিন তুলে দেওয়া। ঢাকা-বেইজিংয়ের এই কাছাকাছি আসা ভালো চোখে দেখছে না ভারত। এশিয়ায় চীন তার প্রভাব বৃদ্ধির যে চেষ্টা চালিয়ে যাচ্ছে তা দমাতে কোমর বেঁধে নেমেছে ভারত।

বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর