২৯ নভেম্বর, ২০১৬ ১৬:৩৮
খবর এই সময়ের

মুসলিম-হিন্দু প্রেমিক যুগলের 'লিভইন'-এ সায় হাইকোর্টের

অনলাইন ডেস্ক

মুসলিম-হিন্দু প্রেমিক যুগলের 'লিভইন'-এ সায় হাইকোর্টের

ভারতের হিন্দু তরুণীকে তার মুসলিম প্রেমিকের সঙ্গে একত্রে বসবাসের অনুমতি দিল দেশটির আদালত। মঙ্গলবার গুজরাট হাইকোর্টের বিচারপতি অখিল কুরেশি ও বিচারপতি বীরেন বৈষ্ণব এ রায় দেন। খবর এই সময়ের।

গুজরাটের বানাসকান্থা জেলার প্রান্তিক গ্রাম ধনেরার বাসিন্দা ১৯ বছরের তরুণী তার ২০ বছরের মুসলিম প্রেমিকের সঙ্গে একত্রে বসবাসের অনুমোদন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। এদিন রায় ঘোষণা করতে গিয়ে আদালত জানায়, 'আমাদের সমাজ বিবাহ নামক প্রতিষ্ঠানকে অসীম গুরুত্ব দেয়। লিভইন প্রথা মূলত শহুরে জীবনেই অভ্যস্ত। এই কারণগুলো থাকা সত্ত্বেও একজন সুস্থ মানসিকতার প্রাপ্তবয়স্ককে তার ইচ্ছার বিরুদ্ধে অপছন্দের জায়গায় বসবাস করার নির্দেশ দিতে গিয়ে আমাদের আইনি সীমাবদ্ধতার সম্মুখীন হতে হয়। একইভাবে ১৯ বছর বয়সী সুস্থ মনের তরুণীকে তার পছন্দের সঙ্গীর সঙ্গে বসবাসের সুযোগ থেকে বঞ্চিত করতেও আমরা অপারগ।'

আদালতে জমা দেওয়া নথি অনুযায়ী, স্কুলে পড়াশোনা করার সময় থেকে পরস্পরের প্রেমে পড়েন ওই তরুণ-তরুণী। তারা কেউ নিজের ধর্ম পাল্টাতে রাজি নন। এই কারণে ভারতীয় বিবাহ আইনের অধীনে বিশেষ বিবাহ আইন অনুসারে বিবাহিত যুগল হিসেবে নথিভূক্ত হওয়া ছাড়া তাদের কোন উপায় নেই। কিন্তু এ ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়িয়েছে তরুণের বয়স। ভারতীয় আইন অনুযায়ী ২১ বছর বয়স না হলে পুরুষের বিবাহ করার অধিকার আইনি স্বীকৃতি পায় না।

এই অবস্থায় গত জুলাই মাসে এক 'মৈত্রী কারার' চুক্তিপত্রে সই করে একত্রে বসবাস শুরু করেন ওই যুগল। উল্লেখ্য, গুজরাটে লিভইন করতে ইচ্ছুক যুগলকে চুক্তিবদ্ধ হওয়ার আইন চালু রয়েছে। ওই চুক্তিপত্রকে 'মৈত্রী কারার' বলা হয়।

কিন্তু তা সত্ত্বেও গত সেপ্টেম্বর মাসে জোর করে মেয়েকে তার প্রেমিকের থেকে বিচ্ছিন্ন করে ঘরে ফিরিয়ে আনেন তরুণীর বাবা-মা। এর জেরে আদালতে অভিযোগ দায়ের করেন তার প্রেমিক। ইচ্ছার বিরুদ্ধে তার প্রেমিকাকে জোর করে আটক করে রাখা হয়েছে বলে তিনি অভিযোগ জানান।

হাইকোর্টের নোটিশ পেয়ে আটক তরুণীকে হাজির করে বানাসকান্থা থানার পুলিশ। আদালতে তরুণী জানান, প্রেমিকের ২১ বছর বয়স হলেই তারা বিয়ে করার পরিকল্পনা করেছেন। সেই মর্মে ওই তরুণকে একটি হলফনামা পেশ করে প্রেমিকাকে বিয়ে করার পরিকল্পনার কথা জানাতে বলেছে।


বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর