১১ ডিসেম্বর, ২০১৬ ১৩:০১

১৯৭১ সালে আরও যা হারিয়েছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

১৯৭১ সালে আরও যা হারিয়েছে পাকিস্তান

১৯৭১ সালে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে জন্ম হয় বাংলাদেশের। এই যুদ্ধে পাকিস্তান হারিয়ে ফেলে বিশাল এক ভৌগলিক ভূখণ্ড। সেই যুদ্ধের ৪৫ বছর পর পাকিস্তান এবার বুঝতে পেরেছে, শুধু ভূখণ্ড নয়, যুদ্ধে আরও অনেক কিছু হারিয়েছে পাকিস্তান। ওই যুদ্ধের কারণে তারা শুধু অর্থনীতি ও রাজনৈতিক প্রেক্ষাপটেই পিছিয়ে পড়ে তা নয়। দেশটির সাংস্কৃতিক এবং সামাজিক অঙ্গণও হয়েছে ক্ষতিগ্রস্ত। 

পাকিস্তান প্রথমসারির সংবাদমাধ্যম ডন রবিবার 'হোয়াট পাকিস্তান'স ফিল্ম ইন্ডাস্ট্রি লস্ট ইন নাইনটিন হান্ড্রেড সেভেনটি ওয়ান' নামের একটি সচিত্র-বিশ্লেষণমূলক প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে যুদ্ধপূর্ববর্তী পাকিস্তান ও এখনকার পাকিস্তানের চলচ্চিত্র অঙ্গণের একটি তূলনামূলক প্রেক্ষিত তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

প্রতিবেদনটিতে অখণ্ড পাকিস্তানের সমৃদ্ধ চলচ্চিত্র ও সাস্কৃতিক অঙ্গণের কথা বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। যাতে উঠে এসেছে জহির রায়হান, রুনা লায়লাদের মতো প্রভাবশালী সাংস্কৃতিক ব্যক্তিত্বদের কথা। যারা পাকিস্তানের সাংস্কৃতিক অঙ্গণকে সমৃদ্ধ করে নিজেকেই পরিণত করেছেন এক একটি প্রতিষ্ঠানে। কিন্তু যুদ্ধে দেশভাগ হয়ে যাওয়ার পর বাংলাদেশকেই করে নিয়েছেন নিজের ঠিকানা। এসব ব্যক্তিত্বদের হারিয়ে কীভাবে পাকিস্তানের সাংস্কৃতিকভাবে পিছিয়ে পড়েছে, সেটারই একটা নিখুঁত চিত্র তুলে ধরার প্রয়াস চালানো হয়েছে ওই প্রতিবেদনে। 

 

বিডি প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর