১৮ ডিসেম্বর, ২০১৬ ১৩:০৮

ব্রিটেনে পাকিস্তানিদের পেছনে ফেলে এগিয়ে বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক

ব্রিটেনে পাকিস্তানিদের পেছনে ফেলে এগিয়ে বাংলাদেশিরা

ব্রিটেনে পাকিস্তানিদের পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে বাংলাদেশিরা। পারিবারিক আয়ের ক্ষেত্রে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। শুধু তাই নয়, শিক্ষার ক্ষেত্রেও বর্তমানে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন এ তথ্য জানিয়েছে।  

ডনে প্রকাশিত ওই কলাম প্রতিবেদনে বলা হয়, কয়েক দশক আগে আমাদের অংশ হিসেবে থাকা দেশটি (বাংলাদেশ) তাদের দেশের ভেতরে ও বাহিরে সবদিকে আমাদের চেয়ে এগিয়ে যাচ্ছে। আর তার মূল কারণ ৭০ পরবর্তী সময়ে পাকিস্তানের ধর্মকেন্দ্রিক ভাবনা। প্রতিবেদনে আরও বলা হয়, পীর ও ইসলামী সন্ত্রাসীদের কেন্দ্র করে পাকিস্তান সরকার আবর্তন করার কারণে এখন তারা পিছিয়ে পড়ছে প্রতিবেশি দেশগুলো থেকে।

মুক্ত বাজার অর্থনীতি, মুক্ত চিন্তার ক্ষেত্র সৃষ্টি করা, রাষ্ট্র ও জন সম্পদ উন্নয়নকে প্রাধান্য দেওয়া ও মৌলবাদকে সমর্থন না করার কারণে পাকিস্তানকে পেছনে ফেলে এগিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে শিক্ষার হারের ক্ষেত্রে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। কূটনৈতিক তৎপরতা, আন্তর্জাতিক শিক্ষা, গণসংযোগ; সবক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। আর যেভাবে বাংলাদেশ উন্নতি করছে, তাতে বাকি ক্ষেত্রগুলোতেও এগিয়ে যাবে বাংলাদেশ।

ডন-এর প্রতিবেদনে বলা হয়, উভয় দেশের নাগরিকেরা নির্দিষ্ট ব্যবসার দিকে বেশি মনোযোগ দিয়েছে। বাংলাদেশিরা মনোযোগ দিয়েছে রেস্টুরেন্ট ব্যবসার দিকে এবং পাকিস্তানিরা ট্যাক্সি ক্যাব চালানো ও এই সংক্রান্ত ব্যবসার দিকে। এখন নিশ্চিতভাবেই বলতে হচ্ছে, বাংলাদেশিদের ব্যবসা বেশি সফল হয়েছে। আমাদের দেশে বর্তমানে গড় আয়ু ৭০ বছরের বেশি। সেখানে পাকিস্তানে ৬৫ বছরের কিছু বেশি। সেখানে গড় আয়ু বিগত ৫ বছরে হ্রাস পেয়েছে। 

 

সূত্র: ডন

 

বিডি-প্রতিদিন/ ১৮ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর