৩১ ডিসেম্বর, ২০১৬ ১৯:১৬
নিউইয়ারে সন্ত্রাসের শঙ্কা!

ভারতে অবস্থানরত পর্যটকদের সতর্ক করল ইসরাইল

অনলাইন ডেস্ক

ভারতে অবস্থানরত পর্যটকদের সতর্ক করল ইসরাইল

কখনও ষড়যন্ত্রের নির্দিষ্ট খবর পেয়ে, কখনও রুটিন সতর্কতা, যে কোনও বড় উত্সবের আগেই দেশের সব প্রান্তেই বিশেষ সতর্কতা নেওয়া হয়। এ বছর নিউ ইয়ারও তার ব্যতিক্রম নয়। সম্প্রতি ইজরায়েলের একটি সতর্কবার্তা নববর্ষের সময়ে সন্ত্রাস হামলার আশঙ্কা আরও উস্কে দিল।

ইজরায়েলের গোয়েন্দা সংস্থার তরফ থেকে  নববর্ষে ভারতে হামলার আশঙ্কা রয়েছে বলে একটি সতর্কবার্তা জারি করা হয়। গত শুক্রবার ইসরাইল গোয়েন্দা সংস্থা ভারতে অবস্থানরত সব ইসরাইলি পর্যটকদের সন্ত্রাস হামলা থেকে সতর্ক করেছে। ভারতে নববর্ষ পালন উৎসবে সন্ত্রাস হামলার আশঙ্কা যে রয়েছে তা আগেই জানিয়েছেন গোয়েন্দারা। ঠিক সেই সময়েই ইসরাইলের গোয়েন্দা সংস্থার তরফ থেকে এমন এক সতর্কবার্তা বেশ উদ্বেগ তৈরি করেছে। কারণ ইসরাইল গোয়েন্দা সংস্থা বিশ্বে বেশ নাম করা। কোনো নির্দিষ্ট তথ্য না পেয়ে যে এমন আগাম সতর্কবার্তা তারা জারি করবে না, তা বলাই বাহুল্য। দিল্লিতে নিযুক্ত ইসরাইল দূতাবাসের মুখপাত্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই সতর্কবার্তায় ইসরাইল গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সন্ত্রাস হামলার বিশেষ লক্ষ্য ভারতের দক্ষিণ-পশ্চিম দিক অর্থাৎ গোয়া, মুম্বাই, পুণে এবং কোচির মতো জায়গাগুলি। কারণ নববর্ষের এই মরসুমে বিচ এবং ক্লাবগুলিতে পর্যটকদের ভিড় থাকবে। বিশেষ করে গোয়া, মুম্বাই, পুণেতে এই সময়ে পৃথিবীর নানা প্রান্ত থেকে পর্যটকেরা ভিড় জমান। তাদের মধ্যে একটা বড় অংশ ইসরাইলের পর্যটক। ইসরাইল সন্ত্রাসদমন শাখার সূত্র অনুযায়ী, তাই ভারতের দক্ষিণ-পশ্চিমের এই জায়গাগুলোকেই টার্গেট করছে সন্ত্রাসবাদীরা।

সে কারণে সব ইসরাইল পর্যটকদের সতর্ক থাকার পাশাপাশি ভারতীয় সংবাদমাধ্যমের উপরেও নজর রাখতে বলা হয়েছে। যোগাযোগ করতে বলা হয়েছে ভারতীয় আত্মীয়দের সঙ্গেও। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কোনো জনবহুল এলাকা এবং শপিং মলগুলিতে যেতে নিষেধ করা হয়েছে। যদিও কোন সূত্র ধরে এমন সতর্কবার্তা জারি করল, ইসরাইল তা স্পষ্ট করেনি।

বার্লিনের ক্রিসমাসের বাজারে হামলার পর নববর্ষের সময় হামলার আশঙ্কায় বিশ্বজুড়ে এমনিতেই আগাম সতর্কবার্তা জারি করা রয়েছে। তার সঙ্গে দৌত্য ইসরাইল। সে অনুযায়ী ইতোমধ্যেই দেশের নিরাপত্তাব্যবস্থাও বেশ জোরদার করা হয়েছে।


সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

বিডি-প্রতিদিন/ ৩১ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর