২১ জানুয়ারি, ২০১৭ ১২:০৯

ট্রাম্পের আমেরিকা নিয়ে সতর্ক অবস্থানে ভারত

অনলাইন ডেস্ক

ট্রাম্পের আমেরিকা নিয়ে সতর্ক অবস্থানে ভারত

ডোনাল্ড ট্রাম্পের জমানায় সুকৌশলে নিজেদের প্রয়োজন অনুযায়ী এগোনোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। দেশটির কর্তাব্যক্তিদের মতে, জাতীয় স্বার্থের কথা মাথায় রেখে ‘বল টু বল’ খেলাটাই এখন বুদ্ধিমানের কাজ। পাশাপাশি কূটনৈতিক শিবিরের মত, অযথা গুটিয়ে না থেকে এ বার কৌশলগত ও অর্থনৈতিক ক্ষেত্রে কিছুটা সামনের পায়ে যেতে হবে ভারতকে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, চীনের সঙ্গে ট্রাম্প যে পাল্লা দিতে চাইবেন, তা স্পষ্ট। সে ক্ষেত্রে তিনি ভারতকে পাশে চাইবেন সেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। প্রশ্ন হল, প্রবল শক্তিধর প্রতিবেশীকে অগ্রাহ্য করে কত দূর পর্যন্ত পাশে থাকতে পারবে ভারত।

কূটনৈতিক সূত্র বলছে, এ ক্ষেত্রে একটি মধ্যপন্থা নিতে পারেন মোদী। অর্থাৎ ভারতের সম্ভাব্য আশঙ্কাগুলিকে (মার্কিন দেশে ভারতীয় পেশাদার স্বার্থ সুরক্ষিত রাখা, এ দেশ থেকে মার্কিন সংস্থাগুলিকে গুটিয়ে না নেওয়া, এইচ বি-ওয়ান ভিসা) নির্মূল করতে হবে ট্রাম্পকে। পরিবর্তে ভারতও ট্রাম্পের স্বার্থ দেখবে।

মনমোহনের সময় থেকেই ভারত আমেরিকার দ্বিদলীয় সমর্থন লাভে সমর্থ হয়েছে। কাশ্মীর বিতর্কে নাক গলানো, পরমাণু পরীক্ষার জেরে মার্কিন নিষেধাজ্ঞা এখন ইতিহাস। এই পরিস্থিতিতে নয়াদিল্লি দেখতে চাইছে, মার্কিন দেশে ট্রাম্প-বিরোধিতার স্বর কোন আকার নেয়। মার্কিন প্রেস কর্পোরেশন ট্রাম্পকে খোলা চিঠি দিয়ে অভিযোগ জানিয়েছে যে, তিনি সাংবাদিকদের কণ্ঠরোধ করছেন। আগামী দিনে তার প্রশাসনের সঙ্গে মার্কিন সংবাদমাধ্যমের যে লড়াই চলবে সে কথা খোলাখুলি বলা হয়েছে চিঠিতে। 

এই চাপ যদি বাড়তে থাকে তাহলে ট্রাম্পকে দর কষাকষির টেবিলে বসানো অপেক্ষাকৃত সহজ হবে বলে মনে করছে ভারত। মার্কিন কংগ্রেসে এবার সবথেকে বেশি সংখ্যক (ছ’জন) মার্কিন বংশোদ্ভূত ভারতীয় জিতেছেন। এই বিষয়টিকেও দু’দেশের সম্পর্কে কীভাবে কাজে লাগানো যায়, তা নিয়ে চিন্তা করছে দেশটি। 

 

বিডি প্রতিদিন/২১ জানুয়ারি, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর