Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৩
খবর কলকাতা টোয়েন্টিফোরের
ভারতের মাটিতেই তৈরি হবে রাশিয়ান যুদ্ধ হেলিকপ্টার!
অনলাইন ডেস্ক
ভারতের মাটিতেই তৈরি হবে রাশিয়ান যুদ্ধ হেলিকপ্টার!

ভারতে যুদ্ধ হেলিকপ্টার তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। দেশটির ডিফেন্স ফার্ম ও হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড যৌথভাবে এই সিদ্ধান্ত নিয়েছে।

ফলে এবার ভারতের মাটিতেই তৈরি হয়ে ‘ক্যামোভ ২২৬টি’ হেলিকপ্টার।

কলকাতা টোয়েন্টিফোরের খবরে বলা হয়েছে, মঙ্গলবার রাশিয়ার পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। এর আগে ২০১৫ সালে ডিসেম্বরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন রাশিয়া সফরে গিয়েছিলেন, সেইসময় এই চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর গত বছরের অক্টোবর মাসে রাশিয়া ও ভারত মিলে যৌথ উদ্যোগে ওই যুদ্ধ হেলিকপ্টারটি তৈরি করার সিদ্ধান্ত নেয়।

এস-৪০০ মিসাইল সিস্টেমের পাশাপাশি ভারত ও রাশিয়ার আরও একটি গুরুত্বপূর্ণ চুক্তি ছিল এই ‘কামোভ ২২৬টি’ হেলিকপ্টার। যা ভারতীয় সেনাবাহিনীর জন্য রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি হবে।

খবরে আরও বলা হয়, রাশিয়ান ইঞ্জিনিয়ারিং আর ফরাসি ইঞ্জিনে তৈরি এই হেলিকপ্টার। এই প্রজেক্টে খরচ হবে ১ বিলিয়ন ডলার। মেক ইন ইন্ডিয়ার আওতায় এটাই এখন পর্যন্ত সবথেকে বড় প্রজেক্ট। প্রতিরক্ষামন্ত্রীর উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রসঙ্গত, ‘কামোভ ২২৬টি’ হেলিকপ্টার ভারতে নতুন নয়। যার সর্বোচ্চ গতি ২৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। ১৮০০০ ফুট পর্যন্ত উড়তে পারে এটি। ৪ টন পর্যন্ত ওজন বহন করতে সক্ষম। দু’জন পাইলটসহ ৭ জন যাত্রী বহন করতে পারে এই হেলিকপ্টার। এতে রয়েছে রোটোর ব্লেডও রয়েছে।

বিডি-প্রতিদিন/১৪ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

up-arrow