Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ এপ্রিল, ২০১৭ ১৪:৩৪
আপডেট : ১৫ এপ্রিল, ২০১৭ ১৪:৫১
কলকাতাতেই এবার জমিয়ে নববর্ষ পালন করছি
জয়া আহসান
কলকাতাতেই এবার জমিয়ে নববর্ষ পালন করছি

প্রথমেই সকলকে জানাই নববর্ষের শুভেচ্ছা। খুব ভাল কাটুক আপনাদের প্রত্যেকটা দিন। ঘুম ভেঙেই আজ ঢাকার কথা মনে হয়েছে। মনে পড়েছে আমার বাড়ির কথা। মায়ের কথা। প্রিয়জনদের কথা। আমি তো এখন কলকাতায়। সদ্য মুক্তি পেয়েছে ‘বিসর্জন’। ছবির প্রোমোশনের জন্য আপাতত এ শহরে আমার বাস। তবে নববর্ষের সকালে ঢাকাকে খুব মিস করছি।

আমাদের ওখানে বাংলা বছরের প্রথম দিন মানে পূজার মতো সেলিব্রেশন। খুব সকালে মঙ্গল শোভাযাত্রা দিয়ে শুরু। যদিও সেই শোভাযাত্রায় আমি অংশ নিতে পারি না। বাড়িতেই থাকি। তবে নিজের শহরে থাকার মজাই আলাদা।

নতুন শাড়ি, নতুন জামার গন্ধ। ঠিক যেন মায়ের আঁচলের স্পর্শ। কত শাড়ি, কত মিষ্টি, মুড়ি-মুড়কির যে আয়োজন আজ হয়েছে তা বলে বোঝানো যাবে না। আর একটা জিনিস পয়লা বৈশাখে বাংলাদেশের প্রত্যেক বাড়িতে মাস্ট। হতেই হবে। কী বলুন তো? ইলিশ মাছ! বাজারে আজ ইলিশের দাম ওঠে ১৬ হাজার, ১৮ হাজার, ২০ হাজার টাকা! তবুও বাড়িতে আনতেই হবে। এ আসলে প্রেস্টিজের ব্যাপার। অথবা ডেলিকেসিও পেতে পারেন।

আজ আমাদের বিভিন্ন চ্যানেলে নানারকম সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। সেগুলোও দেখার মতো। অপেক্ষায় আছি। ঢাকায় ফিরব। আমার স্কুলের এক বন্ধু এসেছে কলকাতায়। এখানকার বন্ধুরাও আছে। সকলের সঙ্গে মিলে এ বারের নববর্ষ কলকাতায় কাটাচ্ছি আমি।


সূত্র : আনন্দবাজার

 
বিডি প্রতিদিন/১৪ এপ্রিল, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow