৩০ এপ্রিল, ২০১৭ ০৪:৪৬
খবর কলকাতা টোয়েন্টিফোরের

পাকিস্তানের মাটিতে গণভোট হলে জিতবে ভারত!

অনলাইন ডেস্ক

পাকিস্তানের মাটিতে গণভোট হলে জিতবে ভারত!

পাকিস্তানের মাটিতে গণভোট হলে গিলগিট-বালতিস্তানের মানুষ ভারতকেই ভোট দেবেন। কারণ, পাকিস্তানের মতো ভারত নৃশংস নয়। তাছাড়া ভারত কখনই পাকিস্তানের মাটি দখল করে রাখেনি। আর এমনই দাবি করলেন বালতিস্তানের গুরুত্বপূর্ণ নেতা আবদুল হামিদ খান।

গিলগিট-বালতিস্তান এলাকাটি উত্তর পাকিস্তানের অংশ। এর গা ঘেঁষে রয়েছে অধিকৃত কাশ্মীর। আবদুল হামিদ খান হলে বালতিস্তানের সরকার বিরোধী দল বালওয়ারিস্তান ন্যাশনাল ফ্রন্টের চেয়ারম্যান। দলটি স্থানীয় আইনসভার ভোটে লড়াই করে। আইনসভায় তাদের প্রতিনিধিও রয়েছেন। 

চীনের সহযোগিতায় গিলগিট-বালতিস্তান এলাকায় অর্থনৈতিক করিডর নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ। অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে সেই করিডর যাওয়ায় আপত্তি তুলেছে নয়াদিল্লি। স্থানীয় মানুষদেরও আপত্তি রয়েছে এই অর্থনৈতিক করিডর নিয়ে। একইভাবে বালচিস্তানেও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন সেখানকার বাসিন্দারা। বিক্ষোভ দমনে ওই এলাকাগুলিতে সেনা মোতায়েন করেছে ইসলামাবাদ। সব মিলিয়ে পরিস্থিতি বেশ উত্তপ্ত।

                                                                                          আবদুল হামিদ খান 

আবদুল হামিদ খান জানিয়েছেন, “সকলেই জানে গিলগিট-বালতিস্তান একটা বিতর্কিত এলাকা। সাধারণ মানুষকে গ্রেফতার করে যদি পাকিস্তান সরকার মনে করে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর হয়ে যাবে। আর ৪২ বিলিয়ন মার্কিন ডলার পকেটে আসবে। এটা দিবাস্বপ্ন ছাড়া আর কিছুই না।” একইসঙ্গে তিনি আরও বলেছেন, “যদি গণভোট হয়, তাহলে বালচিস্তানের মানুষেরা ভারতের পক্ষে ভোট দেবে। কারণ পাকিস্তানের মতো ভারত নৃশংস নয়।”

অন্যদিকে বালচিস্তান ইস্যুতেও সরব হামিদ খান। তিনি বলেন, পাকিস্তান সরকার বালচিস্তানের স্বাভাবিক পরিবেশ অশান্ত করে রেখেছে। তাঁর দাবি ভারত কখনই অন্য রাষ্ট্রের ভূমি দখল করে রাখেনি। পাকিস্তান সেনাবাহিনীকে কটাক্ষ করে তিনি বলেছেন, “পাকিস্তানের কাপুরুষ সেনাবাহিনী ভারতের হাতে সিয়াচেনকে তুলে দিয়েছিল।”

বিডি-প্রতিদিন/৩০ এপ্রিল, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর