২০ জুন, ২০১৭ ১০:৪৮
খবর এবিপি আনন্দের

রাষ্ট্রপতি পদে মীরা কুমারকে পাল্টা প্রার্থী দিচ্ছে বিরোধীরা

অনলাইন ডেস্ক

রাষ্ট্রপতি পদে মীরা কুমারকে পাল্টা প্রার্থী দিচ্ছে বিরোধীরা

মীরা কুমার

রাম নাথ কোবিন্দকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ'র রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণার সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরোধী দল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস মমতা ব্যানার্জিসহ দেশের বাম দলগুলো। এরই মধ্যে বিজেপির সিদ্ধান্ত ‘একতরফা’ আখ্যা দিয়েছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। বিজেপি সভাপতি অমিত শাহ সোমবার রাম নাথের নাম ঘোষণা করে সোনিয়া গান্ধী ও বিরোধী নেতাদের সঙ্গে আগে কথা বলে তাঁদের প্রার্থীকে সমর্থনের আবেদন করেছেন বলে জানানোর কয়েক ঘণ্টার মধ্যেই এমন প্রতিক্রিয়া কংগ্রেসের। খবর এবিপি আনন্দের।

বিরোধীরা সর্বসম্মতির ভিত্তিতে দেশটি প্রথম নারী স্পিকার মীরা কুমারকে (কংগ্রেস নেতা) পাল্টা রাষ্ট্রপতি পদপ্রার্থী ঘোষণা করতে চলেছেন। ২২ জুন তাঁরা এ ব্যাপারে বৈঠকে বসছেন। ২৩ তারিখ মনোনয়ন জমা দেবেন রাম নাথ কোবিন্দ। বিরোধী জনতা দল (ইউনাইটেড) নেতা শরদ যাদব বলেন, এনডিএ তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করেছে। তা নিয়েও কথা বলব আমরা।

বিজেপি সভাপতির বিরোধী নেতাদের সঙ্গে রাম নাথ কোবিন্দের ব্যাপারে আলোচনার দাবি উড়িয়ে আজাদ বলেন,  এ ব্যাপারে আগে আমাদের কিছুই জানানো হয়নি। সিদ্ধান্ত হয়ে যাওয়ার পর জানতে পারি আমরা। বিজেপি নেতারা বিরোধীদের সঙ্গে কথা চালানোর যে উদ্যোগ নিয়েছেন, তা নিছকই আনুষ্ঠানিকতা, জনসংযোগ প্রক্রিয়া। উচিত ছিল, প্রার্থীর নাম বলে দেওয়ার আগে ঐকমত্য গড়ে তোলা। কিন্তু তারা চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আমাদের জানাল। ফলে এখন ঐকমত্যের কোনো জায়গা রইল না। শাসক দলের কাছে এমন প্রত্যাশা ছিল না। কিন্তু এটা ওদের ব্যাপার। একপেশে সিদ্ধান্ত নিয়েছে, নিক।

যদিও দলিত রাম নাথ কোবিন্দকে প্রার্থী করা ঠিক হয়েছে কিনা, সে ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি আজাদ।

সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি জানান, বিরোধীরা একজোট হয়ে রাষ্ট্রপতি পদে প্রার্থী দিয়ে লড়বে।

বিডি-প্রতিদিন/২০ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর