২৯ জুন, ২০১৭ ১২:১৬
খবর আনন্দবাজার পত্রিকার

ভারতকে শিক্ষা দেওয়া দরকার, হুঁশিয়ারি চীনের

অনলাইন ডেস্ক

ভারতকে শিক্ষা দেওয়া দরকার, হুঁশিয়ারি চীনের

সিকিমে ভারত ও চীনের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) বরাবর দুই দেশের সেনাবাহিনীর উত্তেজনার মধ্যেই ভারতকে আবারও কড়া ভাষায় হুঁশিয়ারি দিল চীন। ভারতের দিকে অনুপ্রবেশের আঙুল তো আগেই উঠেছিল, এবার আরও এক ধাপ সুর চড়িয়ে ভারতকে কড়া ভাষায় আক্রমণ করল চীনের সরকারি প্রচার মাধ্যম গ্লোবাল টাইমস। দিল্লিকে কার্যত হুঁশিয়ারি দিয়ে ওই মাধ্যমের দাবি, সীমান্ত সমস্যা নিয়ে এবার ভারতকে ‘শিক্ষা’ দেওয়া দরকার। তাদের নীরবতাকে যেন কোনওভাবেই দুর্বলতা না ভাবা হয়। 

গ্লোবাল টাইমস জানিয়েছে, ভারতীয় সেনারা ‘উদ্ধত।’ তারাই নিয়ম লঙ্ঘন করে চীনের সীমান্ত টপকে তিব্বতে ঢুকেছে। বেইজিংয়ের কূটনৈতিক স্তরেও বিষয়টি নিয়ে অভিযোগ করা হয়েছে বলে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে। চীনের দাবি, ওই এলাকা থেকে অবিলম্বে ভারতীয় বাহিনীকে সরিয়ে না নিলে এবার তাদের উপযুক্ত নিয়ম নীতি শেখানোর রাস্তায় হাঁটবে চীন। নয়াদিল্লিকে কার্যত অভিযুক্ত করে তাদের দাবি সামরিক এবং অর্থনৈতিক দিক থেকে চীন অনেক বেশি শক্তিশালী রাষ্ট্র। সেক্ষেত্রে কোনোরকম সমঝোতার পথে হাঁটতে তারা রাজি নয়।

গত কয়েকদিন ধরেই সিকিমের ডোকা লা সীমান্তে দু’দেশের বাহিনীর মধ্যে উত্তেজনা ছড়িয়েছে। চীনা বাহিনী প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে এসেছিল বলে ভারতীয় সেনা সূত্রে খবর। চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সিকিমের লালটেন পোস্ট এলাকায় ঢুকে ভারতীয় বাহিনীর দু’টি বাঙ্কার ভেঙে দিয়ে চলে যায়। তারপরেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখার আরও ভিতরে ঢোকার তোড়জোড় করেছিল তারা। শেষে মানবশৃঙ্খল গড়ে চীনা সেনাদের আটকানো হয়। তবে সীমান্তে অনুপ্রবেশ নিয়ে ভারতের বক্তব্যকে অস্বীকার করে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা নয়, বরং ভারতীয় সেনাই চীনের এলাকায় ঢুকে পড়েছে এমনই দাবি ছিল চীনের। সীমানা লঙ্ঘন এবং বাঙ্কার ভাঙার অভিযোগকে ঘিরে ভারত-চীন উত্তেজনা এতটাই বাড়ে যে মানস সরোবরের উদ্দেশ্যে রওনা দেওয়া এক দল ভারতীয় তীর্থযাত্রীকেও চীন আটকে দেয়।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


বিডি-প্রতিদিন/২৯ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর