২০ জুলাই, ২০১৭ ০৮:২৯
খবর এবিপি আনন্দের

সন্ত্রাসীদের 'নিরাপদ আশ্রয়দাতা'র তালিকায় পাকিস্তান

অনলাইন ডেস্ক

সন্ত্রাসীদের 'নিরাপদ আশ্রয়দাতা'র তালিকায় পাকিস্তান

২০১৬ সালেও লস্কর-ই-তৈয়বা, জয়েশ-ই-মোহাম্মদের মতো সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলো পাকিস্তানের মাটিতে নির্বিঘ্নে তাদের কার্যকলাপ চালিয়েছে এমন অভিযোগ তুলে দেশটিকে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়দাতা দেশগুলোর তালিকায় ফেলল আমেরিকা। 

ভারতীয় গণমাধ্যম এবিপি আনন্দের খবর, এসময়ে সন্ত্রাসী গোষ্ঠীগুলো পাকিস্তানি ভূখণ্ডে ট্রেনিং দিয়েছে, সংগঠন করেছে, অর্থ সংগ্রহ অভিযানও চালিয়েছে।

ভারত ‘মাওবাদী ও পাকিস্তানে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গিদের’ লাগাতার হামলার মুখে পড়ছে বলেও জানিয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের সন্ত্রাসবাদ সংক্রান্ত কান্ট্রি রিপোর্টে জানিয়েছে, পাকিস্তানি সামরিক ও নিরাপত্তা বাহিনী তেহরিক-ই-তালিবানের মতো যেসব গোষ্ঠী পাকিস্তানের ভিতরেই হামলা চালিয়েছে, তাদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে বটে, কিন্তু আফগান তালিবান বা হক্কানিদের বিরুদ্ধে তেমন উল্লেখযোগ্য ব্যবস্থা নেয়নি বা তাদের আফগানিস্তানে মার্কিন বাহিনীকে আঘাত হানার ক্ষমতা খর্ব করতেও কিছু করেনি। তবে আফগান নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়ায় উভয় গোষ্ঠীকে সামিল করার প্রয়াসে সমর্থন করেছে পাকিস্তান।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়, ভারত জম্মু ও কাশ্মীরে সীমান্তের ওপার থেকে হামলার জন্য পাকিস্তানের দিকে আঙুল তুলছে বলেও মন্তব্য করা হয়েছে প্রতিবেদনে। বলা হয়েছে, ২০১৬ সালের জানুয়ারি মাসে পাঠানকোটে ভারতের সামরিক ঘাঁটিতে সন্ত্রাসবাদী হামলা হয়েছে। এজন্য ভারত দোষ দিয়েছে জয়েশকে। বছরজুড়ে ভারত সরকার সন্ত্রাস দমন সহযোগিতা বাড়াতে চেয়েছে, আমেরিকার সঙ্গে তথ্য বিনিময়ও বাড়ানোর কথা বলেছে।

পৃথক এক অধ্যায়ে মার্কিন পররাষ্ট্র দপ্তর পাকিস্তানকে সন্ত্রাসবাদের নিরাপদ ঘাঁটি হয়ে ওঠা দেশগুলির একটি বলে তালিকাভুক্ত করেছে। তাদের বক্তব্য, ২০১৬ সালে হক্কানি গোষ্ঠী, লস্কর, জয়েশ পাক মাটি থেকে কার্যকলাপ চালিয়ে গেছে। পাকিস্তানে লস্কর নিষিদ্ধ হয়েছে বটে, কিন্তু ওদের শাখা জামাত-উদ-দাওয়া, ফালাহ-ই-ইনসানিয়াত ফাউন্ডেশন প্রকাশ্যে পাক রাজধানীসহ নানা স্থানে চাঁদা তুলেছে।

বিডি-প্রতিদিন/২০ জুলাই, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর