১৯ আগস্ট, ২০১৭ ১১:০৯

আসাম ও বিহারের বন্যার জন্য দায়ী চীন

অনলাইন ডেস্ক

আসাম ও বিহারের বন্যার জন্য দায়ী চীন

ভারতের আসাম, বিহার, পশ্চিমবঙ্গসহ দেশটির উত্তর পূর্বাঞ্চলের এলাকাগুলো বন্যার পানিতে ভাসছে। অধিকাংশ নদীর পানি বিপদসীমার ওপরে। অভিযোগ উঠেছে, ভারতের এমন দুর্যোগের জন্য চীনই দায়ী!

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ২০০৬ সালে চীন ও ভারতের মধ্যে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তি অনুযায়ী, ব্রহ্মপুত্রের গতিবিধি সম্পর্কে ভারতকে তথ্য দেবে চীন। নদী ও জলাধারগুলির পরিস্থিতি থেকে শুরু করে বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে সমস্ত তথ্য ভারতকে জানানো চীনের দায়িত্ব। প্রতিবছর ১৫ মে থেকে ১৫ অক্টোবরের মধ্যে এই তথ্য দিয়ে আসছিল চীন। কিন্তু চলতি বছরে এমন কোনও তথ্য বেইজিং নয়াদিল্লিকে জানায়নি।

ভূটান সীমান্তে ভারতীয় সেনার অবস্থান নিয়ে ক্ষুব্ধ চীন। সীমান্ত থেকে ভারতকে বেশ কয়েকবার সেনা সরাতেও বলেছিল চীন। তবে ভারত সেদিকে কান দেয়নি। দুই মাসের বেশি সময় ধরে বিষয়টি নিয়ে দুই দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। ধারণা করা হচ্ছে, এই কারণেই তথ্য না দিয়ে ভারতকে দুর্যোগের মুখে ঠেলে দিয়েছে চীন। 

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, 'চীন যে তথ্য দেয়নি তার সঙ্গে ডোকলাম পরিস্থিতিকে যুক্ত করা ঠিক নয়। এর পিছনে প্রযুক্তিগত কারণও থাকতে পারে।' সূত্র : সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/১৯ আগস্ট, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর