৩০ অক্টোবর, ২০১৭ ১৩:৪২

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ভরাডুবির কারণ কী?

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের ভরাডুবির কারণ কী?

দক্ষিণ আফ্রিকায় খেলতে গিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের ভরাডুবি হয়েছে। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি সবকটি ফর্মেই বাংলাদেশ শোচনীয়ভাবে হেরেছে। কিন্তু এর আগে গত দুই বছর বাংলাদেশ বেশ ভালোই খেলছিলো। নিজেদের মাটিতে অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়েছে কিংবা ড্র করেছে। বিদেশে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ দল সেমিফাইনাল পর্যন্ত উঠেছিলো।

কিন্তু দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দলের এই অবস্থা হলো কেন? বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও ক্রিকেট বিশ্লেষক খালেদ মাসুদ পাইলট বলছেন, এই শোচনীয় পরাজয় একেবারেই অপ্রত্যাশিত ছিল। কিন্তু ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং সব কটি বিভাগে খারাপ পারফর্ম্যান্সের কারণেই বাংলাদেশ হেরেছে।

সেক্ষেত্রে পুরো সফরে একটিও ম্যাচে না জিততে পারার কারণ হিসেবে পাইলট বলছেন, খেলোয়াড়েরা আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছে। এর পেছনেও রয়েছে বোলার ভালো বল করেনি, ব্যাটসম্যান রান পায়নি, ফিল্ডিং খারাপ হয়েছে।

এক্ষেত্রে দল নির্বাচনে কি কোন ভুল ছিল? এমন প্রশ্নের জবাবে পাইলট বলেন, টিম সিলেকশনে কিছু সমস্যা থাকতেই পারে, কিন্তু যে দল নিয়ে বাংলাদেশ দক্ষিণ আফ্রিকা গেছে, সেটি নিয়ে জেতার সামর্থ্য ছিল।

এখন আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলে এই সংকট কাটিয়ে ওঠার সুযোগ খেলোয়াড়েরা পাবে বলে মনে করেন পাইলট। সাবেক এই অধিনায়ক বলছেন, বিদেশের মাটিতে বিশেষ করে দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে বাংলাদেশের খেলোয়াড়দের খেলতে কষ্ট হবে, সেটা জানা ছিল।
কারণ ওই ধরনের কন্ডিশনে অভ্যস্ত না খেলোয়াড়েরা। কিন্তু সামনের দিনে বাংলাদেশের বাইরে ভালো খেলার জন্য খেলোয়াড়দের আরো কঠোর পরিশ্রম করতে হবে।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডে নেতৃত্ব নির্বাচনের ব্যাপারটি চাপ হিসেবে কাজ করেছে কিনা, এমন প্রশ্নে পাইলট বলেন, এ নিয়ে খেলোয়াড়রা চিন্তিত নয় বলেই তার ধারণা। কারণ সেটি খেলোয়াড়দের দায়িত্বের মধ্যে পড়ে না।

এজন্য তার পরামর্শ হলো একমাত্র ভালো খেলেই জিততে হবে ক্রিকেটারদের।

এক মাসের বেশি সময় ধরে দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দল দুটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং দুটি টিটোয়েন্টি ম্যাচ খেলে, যার সবক'টিতে হেরেছে বাংলাদেশ। সূত্র : বিবিসি
  
বিডি প্রতিদিন/৩০ অক্টোবর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর