৫ নভেম্বর, ২০১৭ ১২:৪৫

পাকিস্তান সীমান্তের কাছে ২০৮০টি গণকবরের তদন্তের নির্দেশ ভারতকে

অনলাইন ডেস্ক

পাকিস্তান সীমান্তের কাছে ২০৮০টি গণকবরের তদন্তের নির্দেশ ভারতকে

সংগৃহীত ছবি

পাকিস্তান সীমান্তের কাছে ২০৮০টি গণকবরের বিষয়ে তদন্তের দাবি জানাল কাশ্মীরের মানবাধিকার সংস্থা। APDP নামে নিখোঁজ সন্তানদের পরিবার-পরিজনকে নিয়ে গঠিত এক সংগঠন মানবাধিকার কমিশনকে জানিয়েছে, মোট ৩৮৪৪টি গণকবর ছিল। যার মধ্যে ২৭১৭টি পুঞ্চে ও ১১২৭টি রাজৌরিতে। খবর আল জাজিরার।

মানবাধিকার কমিশন ভারতের সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে, আগামী ছ’মাসের মধ্যে তদন্ত করে এসব গণকবরের মরদেহ থেকে ডিএনএ সংগ্রহ করে তা নিখোঁজদের আত্মীয়দের ডিএনএ’র সঙ্গে মিলিয়ে দেখতে। সংগঠনের সদস্য খুররম পরভেজ আলজাজিরাকে বলেছেন, ‘গণকবরের লাশগুলো সনাক্তে আমরা একটি স্বাধীন কমিশন গঠনের দাবি জানিয়েছি। ‘

এর আগেও ২০১১ সালে গণকবরগুলো চিহ্নিত করার জন্য মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে সরকারের কাছে দাবি জানানো হয়েছিল। সে সময় সরকার গঠিত বিশেষ একটি কমিটি জানিয়েছিল, উত্তর কাশ্মীরের ৩৮টি স্থানে অজ্ঞাত পরিচয়ে ২ হাজার ৭৩০ জনের মৃতদেহ পুঁতে রাখা হয়েছে। 

বর্তমানে মানবাধিকার কমিশন বলছে, কমিশনের পক্ষ থেকে একই ধরনের সিদ্ধান্ত জানানোর ব্যাপারে তাদের কোনও দ্বিধা নেই। তারা ইতোমধ্যে সরকারকে অনুরোধ জানিয়েছে। সংগঠনটি ভারতে সরকারের সর্বশেষ গণকবর তদন্তের ঘোষণাকে স্বাগত জানিয়েছে। 

 

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর