৬ ডিসেম্বর, ২০১৭ ১৩:১৬

রোহিঙ্গা নয়, বৌদ্ধ শরণার্থীদের আশ্রয় দিচ্ছে ভারত

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা নয়, বৌদ্ধ শরণার্থীদের আশ্রয় দিচ্ছে ভারত

এই তো এক মাস আগের কথা। সহিংসতার কারণে মিয়ানমার থেকে পালিয়ে ভারতের প্রবেশের চেষ্টা করছিলেন রোহিঙ্গা মুসলিমরা। তখন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে প্রবেশ করতে না দিতে রাজ্য সরকারকে কড়া নির্দেশনা দিয়েছিল। 

অথচ এক মাস পার হতে না হতেই ভারতের সেই কেন্দ্রীয় সরকার এবার সংহিসতা থেকে বাঁচতে মিয়ানমার থেকে পালিয়ে আসা বৌদ্ধ শরণার্থীদের আশ্রয় দেওয়ার অনুমিত দিয়েছে। যা নিয়ে দেশটির গণমাধ্যম খবর প্রকাশ করেছে নিজেদের নীতি লঙ্ঘন করেছে ভারত।

দ্য হিন্দু ও হিন্দুস্তান-এর খবর, নিজেদের নীতি লঙ্ঘন করে মিজোরামে ১,৩০০ বৌদ্ধ শরণার্থীকে আশ্রয় দেওয়ার অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্র সরকার। যারা মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে বৌদ্ধ বিদ্রোহীদের চলমান যুদ্ধের মধ্যে দেশ ত্যাগ করেছে।

খবরে বলা হয়, এর প্রায় এক মাসে আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় মিজোরাম সরকারকে মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা মুসলিমদের ভারতে প্রবেশ করতে না দিতে কড়া নির্দেশনা দিয়েছিল।

জাতিসংঘ শরণার্থীদের জন্য হাইকমিশনারের মতে, ভারতে প্রায় ২১,৫০০ রোহিঙ্গা শরণার্থী এবং আশ্রয় প্রার্থী রয়েছে। যদিও কেন্দ্রীয় সরকার একটি স্পষ্ট বার্তা পাঠিয়েছে যে, তারা "নিরাপত্তার উদ্বেগের কারণে" রোহিঙ্গাদের গ্রহণ করতে ইচ্ছুক নয়।

এদিকে, গত ১৩ অক্টোবর ভারতীয় সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে রোহিঙ্গা নারী, শিশু, বৃদ্ধ, অসুস্থ ও দুর্বলদের ব্যাপারে জাতীয় নিরাপত্তা, অর্থনৈতিক স্বার্থ এবং মানবিক বিবেচনার মধ্যে একটি ভারসাম্য বজায় রাখতে বলেছে।

বিডি-প্রতিদিন/০৬ ডিসেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর