২৬ ডিসেম্বর, ২০১৭ ১০:১১

এবার বাঙালি প্রধানমন্ত্রী চান প্রণব

অনলাইন ডেস্ক

এবার বাঙালি প্রধানমন্ত্রী চান প্রণব

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে একজন বাঙালিকে দেখতে চান দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ভারতের রাষ্ট্রপতি পদে তিনিই ছিলেন প্রথম বাঙালি। এবার তাঁর ইচ্ছে, একজন বাঙালি প্রধানমন্ত্রী। 

সোমবার পশ্চিমবঙ্গের হাওড়া জেলার আমতার একটি স্কুলের অনুষ্ঠানে এক বক্তব্যে সেই ইচ্ছার কথা ব্যক্ত করেন প্রণব মুখার্জি। এর পরেই তিনি রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাজকর্মের ভূয়সী প্রশংসা করেন। এর ফলে গুঞ্জন শুরু হয়েছে তবে কি মমতাকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে আগ্রহী প্রণব মুখার্জি।

জাতীয় রাজনীতিতে বিরোধী নেত্রী হিসেবে ইতিমধ্যেই সক্রিয় তৃণমূল নেত্রী মমতা। রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতি হওয়া এবং গুজরাট নির্বাচনে কংগ্রেসের অগ্রগতি বিজেপি-বিরোধী জোট গঠনের ক্ষেত্রে নতুন সমীকরণ তৈরি করতে পারে বলে রাজনৈতিক মহলের ধারণা। 

তবে পশ্চিমবঙ্গে কংগ্রেসের সঙ্গে জোট না গড়ে একা লড়ার যে ইঙ্গিত তৃণমূল নেত্রী দিয়ে রেখেছেন, তাতে এ রাজ্যের ৪২টি লোকসভা আসনের সিংহভাগ জিতে জাতীয় রাজনীতিতে নিজের ‘ওজন’ প্রতিষ্ঠা করাই তাঁর লক্ষ্য বলে দলীয় সূত্রের খবর। 

এদিন আমতার তাজপুরে এম এন রায় ইনস্টিটিউশনের অনুষ্ঠান‌ে এসেছিলেন প্রণব মুখার্জি। এই স্কুলে তিনি শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। বক্তৃতায় তিনি বলেন, ‘‘আমি রাষ্ট্রপতি হয়েছি ঠিকই। কিন্তু এখনও পর্যন্ত কোনও বাঙালি প্রধানমন্ত্রী আমরা পাইনি। বাঙালিদের জন্য এই পদটি খালি আছে।’’ 

এরপরেই তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গ টেনে বলেন, ‘‘রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী মমতা কী সুন্দর রাজ্য চালাচ্ছেন। নিজের দলকে শক্তিশালী করেছেন। নিজের মতো করে উন্নয়ন করছেন।’’

১৯৫৭ সালের ফেব্রুয়ারি মাসে এই শিক্ষক হিসেবে যোগ দিয়েছিলেন সাবেক রাষ্ট্রপতি। খুব বেশিদিন অবশ্য ছিলেন না। তবে তাঁর এই স্বল্পমেয়াদি শিক্ষক জীবনকে যে তিনি ভুলতে পারেননি, সেকথা জানিয়ে প্রণব মুখার্জি বলেন, ‘‘মাস তিন-চার পরে আমি চলে যাই। তারপরে অন্য স্কুল, কলেজে প্রায় দশ বছর পড়িয়েছি। সেটাও ছেড়ে দীর্ঘ ৪৮ বছর ধরে রাজনীতি করেছি। কিন্তু প্রথম চাকরির কথা আমি ভুলিনি।’’ তাঁর বক্তব্য, ‘‘এই স্কুলের একজন শিক্ষক পরবর্তীকালে রাষ্ট্রপতি হয়েছেন বলে এমন ধারণা করা ঠিক হবে না যে, এই স্কুলের শিক্ষক বলেই আমি রাষ্ট্রপতি হতে পেরেছি। কিন্তু ছাত্র-ছাত্রীদের একটা কথা বলতে পারি, সম্ভাবনা সবার মধ্যে আছে। তার সদ্ব্যবহার করে এই স্কুলের কোনও ছাত্র কেন প্রধানমন্ত্রী হতে পারবে না!’’

স্কুলের অনুষ্ঠান থেকে ফেরার পথে আমতা কলেজ মোড়ের কাছে প্রণববাবু কিছুটা অসুস্থতা বোধ করেন। সঙ্গে থাকা মেডিক্যাল টিমের চিকিৎসকদের সহায়তায় সঙ্গে সঙ্গেই তিনি সুস্থ হয়ে উঠেন। চিকিৎসকরা জানান, হঠাৎ সুগার কমে যাওয়াতেই এমন হয়েছে।  

বিডি প্রতিদিন/ ২৬ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর