১০ জানুয়ারি, ২০১৮ ১০:৫৮

শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না, রাষ্ট্রই বানিয়েছে: নওয়াজ

অনলাইন ডেস্ক

শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না, রাষ্ট্রই বানিয়েছে: নওয়াজ

পাকিস্তানের সর্বোচ্চ আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদ থেকে গত বছর সরে যেতে বাধ্য হন নওয়াজ শরীফ। এর পেছনে সামরিক বাহিনীর হাত রয়েছে বলে ধারণা করা হয়। মঙ্গলবার ইসলামাবাদের পাঞ্জাব হাউসে আইনজীবীদের উদ্দেশ্যে দেয়া বক্তৃতায় নওয়াজ সামরিক শাসকদের শাস্তি দাবি করেন।

নওয়াজ বলেন, 'পাকিস্তানে বিচারকরা সবসময় সামরিক শাসনকে সমর্থন করেছেন। আমাদের ১৯৭১ সালের পরিণতি মনে রাখা উচিত যখন দেশ ভাগ হয়ে গিয়েছিল। তারা একই মানুষ যারা কায়েদ-ই-আজম (মোহাম্মদ আলী জিন্নাহ) এর সঙ্গে দিন-রাত  কাজ করেছে পাকিস্তান সৃষ্টির জন্য। শেখ মুজিবুর রহমান দেশপ্রমিক ছিলেন। কিন্তু রাষ্ট্রই তাকে বিদ্রোহী বানিয়েছে। আজও পাকিস্তানে একই খেলা চলছে।'

নওয়াজ শরীফ আরও বলেন, পাকিস্তান সৃষ্টিতে বাঙালিরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু আমরা তাদের সঙ্গে উপযুক্ত আচরণ করিনি এবং বিচ্ছিন্ন করে রেখেছিলাম।

১৯৭১ সালের ২৬ ডিসেম্বর বিচারপতি হামুদুর রহমান কমিশন গঠন করে পাকিস্তান সরকার। ১৯৪৭-৭১ পর্যন্ত সময়ে পূর্ব পাকিস্তানে পাকিস্তানের রাজনীতি-সামরিক কর্মকাণ্ডের ওপর যে রিপোর্ট ওই কমিশন দিয়েছিল তাকে 'খুবই সত্য ও স্পষ্ট' বলে দাবি করেন নওয়াজ।

সব পাকিস্তানিকে সেই রিপোর্ট পড়ে দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা সেই রিপোর্ট পড়েও দেখিনি। যদি আমরা সেই রিপোর্ট অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতাম তাহলে বর্তমান পাকিস্তান অন্যরকম হতো এবং যেসব নোংরা খেলা চলছে তা চলতে পারতো না।সূত্র : দ্য নিউজ

বিডি প্রতিদিন/১০ জানুয়ারি, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর