২০ জানুয়ারি, ২০১৮ ১২:০০

প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক

প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ

প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রাখাইন রাজ্যের বাসিন্দা রোহিঙ্গারা বিক্ষোভ করেছে- এমন খবর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এসব খবরে বলা হয় শত শত রোহিঙ্গারা শুক্রবার বিক্ষোভে অংশ নেয়। তারা মিয়ানমারে নাগরিকত্ব ও নিরাপত্তা নিশ্চিতের পর প্রত্যাবাসন শুরু দাবিতে এ বিক্ষোভ করেন।

জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শুরু করবেন। সেটিকে সামনে রেখে এ বিক্ষোভ করা হয় বলে দাবি করা হয় এসব প্রতিবেদনে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ২০১৬ সালের অক্টোবর থেকে ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের ফেরত পাঠানোর প্রক্রিয়া আগামী সপ্তাহে শুরু হবে।

বিবিসি বাংলাও এক প্রতিবেদনে রোহিঙ্গাদের বিক্ষোভের খবর প্রকাশ করেছে। তবে তারা ওই প্রতিবেদনে আরও লিখেছে, বাংলাদেশ সরকারের কর্মকর্তারা বলছেন, রোহিঙ্গাদের এ ধরনের বিক্ষোভের কোন তথ্য তাদের জানা নেই। কুতুপালংয়ে স্থানীয় সাংবাদিক এবং রোহিঙ্গারা এ বিক্ষোভ সম্পর্কে কিছুই জানেনে না। কুতুপালং এবং টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে যারা নেতৃস্থানীয়দেরও এ ধরনের বিক্ষোভ সম্পর্কে কোন ধারণা নেই। স্থানীয় পুলিশ এবং প্রশাসনের কর্মকর্তারাও কোন ধরনের বিক্ষোভের কথা অস্বীকার করছেন। উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান বলছেন, এ ধরনের কোন বিক্ষোভের কথা তিনি শুনেননি।

বিডি প্রতিদিন/২০ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর