২০ এপ্রিল, ২০১৮ ০৬:০৫

ক্রিস গেইল নামটা ভুলে যাবেন না!

অনলাইন ডেস্ক

ক্রিস গেইল নামটা ভুলে যাবেন না!

ক্রিস গেইলকে অবজ্ঞা করলে কী হয়, সেটা নিশ্চয়ই ফ্র্যাঞ্চাইজি মালিকরা এখন বুঝতে পারছেন। একাদশ আইপিএলের নিলামে গেইলের নামটা যখন উঠেছিল, তখন অবজ্ঞার ছায়া দেখা গিয়েছিল প্রতিটা টেবিলেই। কিংস ইলেভেন পাঞ্জাব তাকে নিয়েছিল পরে। ন্যূনতম দামে।

গেইল অপমানিত হলেও বুঝতে দেননি। বৃহস্পতিবার মোহালিতে এবারের আইপিএলের প্রথম সেঞ্চুরি করার পরে পুরস্কার নিতে এসে হাতটা একবার তুলে বলে গেলেন, ক্রিস গেইল নামটা ভুলে যাবেন না! কিছুটা সম্মান দেখান।

নামটা কি এর পরে আর কেউ ভুলে যাওয়ার সাহস দেখাবেন? বোধ হয় না। টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের ২১ নম্বর এবং আইপিএলে ছয় নম্বর সেঞ্চুরি করে উঠৈ 'ইউনিভার্স বস' বলেন, অনেকেই ভেবেছিল, আমি বোধ হয় বুড়ো হয়ে গেছি। অনেকেই বলেছিল, ক্রিসের এবার অনেক কিছু প্রমাণ করার আছে। আমার কিছু প্রমাণ করার নেই। তবে এটুকু বলব, আমাকে দলে নিয়ে আইপিএলকে বাঁচিয়ে দিল 'বীরেন্দ্র শেবাগ'। এতেই অবশ্য থেমে থাকেননি টি-টোয়েন্টি ক্রিকেটের সম্ভবত সব চেয়ে ধ্বংসাত্মক ব্যাটসম্যান। 

তিনি বলেন, কিছু দিন আগে শেবাগ বলেছিল, ক্রিস গেইল যদি দু'টো ম্যাচও জিতিয়ে দিতে পারে, তা হলে ওদের টাকা উসুল হয়ে যাবে। এই নিয়ে এবার আমাকে শেবাগের সাথে কথা বলতে হবে!

ম্যাচের মাঝে হোক বা শেষে, কথা বলার সময় বার বার নিজের মেয়ের কথা বলেছেন গেইল। এই সেঞ্চুরিটা মেয়েকে উৎসর্গ করলাম। আর মিনিট দুয়েক বাদে (ঘড়ির কাটা তখন রাত ১২টা ছুঁই ছুঁই) ওর দু'বছর হবে। এই সেঞ্চুরিটা ওর জন্যই। 

মোহালির পিচ যে তার খুব পছন্দ হয়েছে, সেটা বোঝা যাচ্ছিল গেইলের কথায়। পাশাপাশি বলছিলেন, সেঞ্চুরিটা করতে পেরে খুব ভালো লাগছে। যে ফ্র্যাঞ্চাইজির হয়েই খেলি না কেন, মাঠে নামলে সেরাটা দেওয়ার জন্য বদ্ধপরিকর থাকি। আমি জানি, সময় কারও জন্য থেমে থাকে না। যত দিন সম্ভব আমি ক্রিকেট উপভোগ করতে চাই।

গেইলের প্রশংসা ভেসে আসছে ক্রিকেট দুনিয়ার বিভিন্ন প্রান্ত থেকে। কায়রন পোলার্ড, ডোয়েন ব্র্যাভো থেকে ব্রেন্ডন ম্যাকালাম-শ্রদ্ধাশীল সবাই। 

সানরাইজার্স হায়দারাবাদের অধিনায়ক কেন উইলিয়ামসন ম্যাচ শেষে বলেন, ক্রিসকে অভিনন্দন। আমরা জানতাম, ও কী করতে পারে। আর সেটাই করে দেখাল। এই পিচ কিন্তু খুব সহজ ছিল না স্ট্রোক খেলার পক্ষে। 

অন্যদিকে পাঞ্জাব অধিনায়ক আর অশ্বিনের মন্তব্য, এক কথায় গেইলের ইনিংসকে বোঝানো সম্ভব নয়। ও যখন খেলে, কারও কিছু করার থাকে না। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/২০ এপ্রিল ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর