২৯ মে, ২০১৮ ১৭:৪৯
খরব জি নিউজের

রুশ ক্ষেপণাস্ত্র না কিনতে ভারতকে হুঁশিয়ারি মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার

অনলাইন ডেস্ক

রুশ ক্ষেপণাস্ত্র না কিনতে ভারতকে হুঁশিয়ারি মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার

রাশিয়ার কাছ থেকে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র এস-৪০০ কিনলে ভারতকে সশস্ত্র ড্রোন বিক্রি করা হবে কি না তা ভেবে দেওয়ার কথা জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী সংক্রান্ত হাউজ কমিটির চেয়ারম্যান উইলিয়াম ম্যাক থ্রোনবেরি। 

ভারত সফরে এসে সোমবার এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনার আগে ভারতের তার পরিণতির ব্যাপারে সতর্ক হওয়া উচিত। 

থ্রোনবেরি বলেন, 'ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন ক্ষেত্রে নিবিড় সহযোগিতার ভিত্তিতে কাজ করছে। বিশেষ করে সামরিক ক্ষেত্রে দুই দেশের বোঝাপড়া অত্যন্ত ঘনিষ্ঠ। কিন্তু দুই দেশের নৈকট্য আরও বাড়ানোর সুযোগ রয়েছে। রাশিয়ার কাছ থেকে ভারতের ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত সেই প্রক্রিয়ায় ভবিষ্যতে বাধা হয়ে দাঁড়াতে পারে।' 

সম্প্রতি সশস্ত্র ড্রোন বিক্রির ব্যাপারে বিধি শিথিল করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সহযোগী ছাড়াও ঘনিষ্ঠ বন্ধুদের সশস্ত্র ড্রোন বিক্রির ছাড়পত্র দিয়েছে মার্কিন আইনসভা। ভারত রাশিয়ার থেকে ক্ষেপণাস্ত্র কিনলে তাদের এই ড্রোন পেতে সমস্যা হতে পারে বলেও উল্লেখ করেন থ্রোনবেরি। তার যাবতীয় আশঙ্কার কথা তিনি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জানিয়েছেন মার্কিন এই প্রতিরক্ষা কর্মকর্তা। তবে মার্কিন কর্তার দাবি, শুধু ভারত নয়, এ ব্যাপারে সমস্ত দেশের জন্য মার্কিন নীতি অভিন্ন।

গত সপ্তাহেই রাশিয়ার সোচিতে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এস-৪০০ কেনার চুক্তি চূড়ান্ত করেন প্রধানমন্ত্রী মোদি। ৩০০ কিলোমিটার ব্যসার্ধে বিমান ও ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। ৪০ হাজার কোটি টাকা দিয়ে এই ক্ষেপণাস্ত্র কিনছে ভারত।

বিডি-প্রতিদিন/২৯ মে, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর