১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৪৭

বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি

অনলাইন ডেস্ক

বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র, আর ইয়েমেনে সেই বোমা ফেলছে সৌদি

যুদ্ধ বিধ্বস্ত দেশ ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয় ২০১৫ সালে। আর সেই থেকে সৌদি নেতৃত্বাধীন জোট সেখানে বোমা মেরে মানুষ হত্যা করছে। রক্ত নিয়ে এ হোলি খেলায় সৌদি জোটকে সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ যে বোমা মেরে সেখানে মানুষ হত্যা করা হচ্ছে সেগুলো আসছে যুক্তরাষ্ট্র থেকে। 

সম্প্রতি মার্কিন টিভি নেটওয়ার্ক সিএনএনের এক তদন্তে এমন তথ্য উঠে আসার পর মঙ্গলবার নাইমা ইলবাগির, সালমা আবদেল আজিজ ও লুরা স্মিথ-স্পার্কের প্রতিবেদেন সেই চিত্র তুলে ধরা হয়েছে।

এতে বলা হয়, ইয়েমনে চলামান গৃহযুদ্ধে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা রয়েছে। প্রতিবেদনে বলা হয়, সৌদি নেতৃত্বাধীন জোট হুথি নেতৃত্বাধীন বিদ্রোহীদের বিপক্ষে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। যেখানে সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের। তা কীভাবে?

ইয়েমেনভিত্তিক মানবাধিকার গ্রুপ এমওয়াটানা বলছে, যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রি করছে সৌদি নেতৃত্বাধীন জোটকে। আর সেই অস্ত্র ব্যবহার করা হচ্ছে ইয়েমেন গৃহযুদ্ধে।

এমওয়াটানার চেয়ারম্যান রাধিয়া আর মুতাওয়াকেল বলেন, প্রতিদিন বিমান হামলার পর আহত ও নিহত ইয়েমেনের নাগরিকদের পাশে পাওয়া যাচ্ছে আমেরিকার অস্ত্র। তিনি অভিযোগ করে বলেন, প্রতিদিন যুদ্ধে ইয়েমেনের নাগরিকদের মৃত্যু হচ্ছে। যার জ্বালানি (অস্ত্র) সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। তাই তিনি যুক্তরাষ্ট্রকে এই অস্ত্র সরবরাহ করা বন্ধ করার আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/১৯ সেপ্টেম্বর, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর