২৮ সেপ্টেম্বর, ২০১৮ ২২:৩২

মালদ্বীপের নির্বাচনে ভারতের জয়, চীনের পরাজয়!

অনলাইন ডেস্ক

মালদ্বীপের নির্বাচনে ভারতের জয়, চীনের পরাজয়!

সম্প্রতি সম্পন্ন হওয়া মালদ্বীপের নির্বাচনে অংশ নেওয়া দুই প্রতিদ্বন্দ্বীর জয় পরাজয় নিয়ে উদ্বিগ্ন ছিল ভারত ও চীন। ভারত-চীনের অলিখিত এই দ্বৈরথে এ যাত্রায় ভারতের জয় দেখছেন বিশ্লেষকরা। কেননা সার্কভুক্ত এ দেশটির নির্বাচনে চীনপন্থি প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন হেরেছেন প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম মোহামেদ সলিহ’র কাছে। ৫৮ দশমিক ৩ শতাংশ ভোটে সলিহ জয়ী হওয়ার পর চূড়ান্ত ঘোষণার আগেই অভিনন্দন জানিয়ে বসে নয়া দিল্লির কূটনৈতিকরা। খবর এশিয়া টাইমস'র।

খবরে বলা হয়, নির্বাচনে প্রাথমিক ফলাফল প্রকাশের পর ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মালদ্বীপে সফলভাবে সম্পন্ন হওয়া তৃতীয় প্রেসিডেন্সিয়াল নির্বাচনকে আমরা স্বাগত জানাই। এ নির্বাচনে জয়ী হওয়ায় ইব্রাহিম মোহামেদ সলিহকে অভিনন্দন।

এদিকে এ নির্বাচনের ফলাফল নিয়ে এখনও কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি বেইজিং।

ভারত মহাসাগরে প্রভাব বজায় রাখতে এ নির্বাচনের ফলাফল ভারতের পাশাপাশি চীনের জন্যও সমান গুরুত্বপূর্ণ ছিল। এই নির্বাচনকে এশিয়ার এ দুই পরাশক্তির মধ্যকার পরোক্ষ যুদ্ধ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। 

২০১৩ সালে ইয়ামিনের উত্থানের আগে থেকেই চীনের সঙ্গে মালদ্বীপের সখ্য। কিন্তু তার আমলেই এই সখ্যতা দেশটির ঐতিহ্যবাহী মিত্র ভারতের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়।

ইয়ামিনের আমলে ভারতকে মাঠের বাইরে রাখা হলেও শান্তিপূর্ণ ও স্থিতিশীল রাজনৈতিক পটপরিবর্তনকে কাজে লাগিয়ে মালদ্বীপে নিজেদের প্রভাব ফিরিয়ে আনতে ভারত যে মুখিয়ে রয়েছে তা স্পষ্ট। এদিকে নির্বাচনে ‘পরমবন্ধুর’ পরাজয়ে দ্বীপ রাষ্ট্রটির ওপর প্রভাব হারাতে বসা চীন এরপর কি কৌশল অবলম্বন করবে সেটাই এখন দেখার বিষয়।

উল্লেখ্য, জনসংখ্যা ও আয়তনের দিক থেকে মালদ্বীপ খুবই ক্ষুদ্র একটি রাষ্ট্র। এর ২৯৮ বর্গ কিলোমিটার এলাকায় মাত্র ৪ লাখ ১৭ হাজার লোকের বসবাস। অপরদিকে হাজারেরও বেশি প্রবালদ্বীপ নিয়ে একটি বিশাল উপকূল দখল করে রেখেছে রাষ্ট্রটি যা উত্তর থেকে দক্ষিণে প্রায় ৭৫০ কিলোমিটার জুড়ে বিস্তৃত।


বিডি প্রতিদিন/২৮ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর