ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

গ্রন্থাগারিকের স্বাক্ষর নকল করে জাবি শিক্ষকের বই আত্মসাৎ
শরিফুল ইসলাম সীমান্ত, জাবি:

বিভাগীয় সেমিনার লাইব্রেরির গ্রন্থাগার সহকারীর স্বাক্ষর নকল করে ৩৬ টি মূল্যবান এবং দূর্লভ বই আত্মসাতের অভিযোগ উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রত্নতত্ত্ব বিভাগের এক সহযোগী অধ্যাপকের বিরুদ্ধে। সহযোগী অধ্যাপকের নাম জয়ন্ত সিংহ রায়। ঘটনাটি দু’মাস আগের হলেও বিভাগীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে সেটি ‘চেপে যাবার’ অভিযোগ পাওয়া গেছে।

প্রত্নতত্ত্ব বিভাগের গ্রন্থাগার সহকারী খোদেজা বেগম ঘটনাটির সত্যতা স্বীকার করে বলেন, “দুইমাস আগে জয়ন্ত স্যার আমার কাছ থেকে বই উত্তোলনের নথি সংরক্ষণের খাতাটি চেয়ে নিয়ে যান। পরে ঐ খাতা ফেরতের পর আমি ৩৬ জায়গায় বই উত্তোলন সাপেক্ষে আমার স্বাক্ষর দেখতে পাই- যেগুলো আমি দেইনি। শুধুমাত্র আমার কাছে বই জমা দেয়ার সময় বই হাতে পেলেই আমি এই স্বাক্ষর দিয়ে থাকি।”

এদিকে গুরুত্বপূর্ণ এই বইগুলো না পেয়ে বিপাকে পড়েছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। বিভাগের কয়েকজন শিক্ষকের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তারা অবিলম্বে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “এ ধরনের ঘটনা খুবই লজ্জাজনক। আমরা আমাদের প্রয়োজনীয় বইগুলোর জন্য লাইব্রেরিতে আবেদন করেও সেগুলো পাচ্ছি না।”

এ বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক মো. মোকাম্মেল হোসেন ভূঁইয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “বিষয়টি সম্পর্কে আমি অবহিত নই। অভিযোগ পেলে তা খতিয়ে দেখা হবে।”

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, “এ ধরণের কোনো ঘটনা ঘটে থাকলে সে বিষয়ে লিখিত অভিযোগ পাওয়ার পর তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।”

অধ্যাপক জয়ন্ত সিংহ রায়ের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, “বিষয়টি আমি আপনার কাছ থেকেই প্রথম শুনলাম। ঘটনাটি আসলে কি সেটি খোঁজ নিয়ে তারপর বলতে হবে।”

বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৭/এইচ রহমান



এই পাতার আরো খবর