ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

'বদলিযোগ্য চাকরিতে বদলি শাস্তি হয় কীভাবে'
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বদলিযোগ্য চাকরিতে বদলি শাস্তি হয় কীভাবে?-এমন প্রশ্ন রেখে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, গাইবান্ধার পুলিশ সুপারকে (এসপি) সাতক্ষীরায় বদলি করা হয়েছে। তার চাকরিই তো বদলিযোগ্য চাকরি; তাহলে বদলি করলে শাস্তি হয় কীভাবে? এটা গণতান্ত্রিক রাষ্ট্রে জনগণের সঙ্গে বড় ধরনের বুদ্ধিবৃত্তিক প্রতারণা। আজকে মানুষজন এতটা বোকা নয়, তারা সবই বোঝেন, এটা সবার মনে রাখা দরকার।

রবিবার দুপুরে একটি দৈনিকের সেমিনার হলে ‘বাংলাদেশের আদিবাসীদের মানবাধিকার রিপোর্ট-২০১৬’র মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় তিনি এমন প্রশ্ন রাখেন। অক্সফামের সহযোগিতায় অনুষ্ঠানটির আয়োজন করে কাপেং ফাউন্ডেশন।

আরও একটি প্রশ্ন রেখে ড. মিজানুর রহমান বলেন, যেই কাজটি রাষ্ট্রের করার কথা। সেই কাজটি করলে আমরা তার জন্য ধন্যবাদ দেবো কেনো? কারণ আমরা অভ্যস্ত হয়ে গেছি যে রাষ্ট্র কোনো কিছুই করে না। তাই রাষ্ট্র তার দায়িত্বের সামান্য কিছু করলে আমরা তার জন্য প্রশংসায় ভাসিয়ে দেই।

তিনি বলেন, আমাদের স্বপ্নের বাংলাদেশ, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ, মুক্তিযুদ্ধের বাংলাদেশ- তখনই প্রতিষ্ঠিত হবে যখন রাষ্ট্রের একমাত্র লক্ষ্য হবে জনগণের কল্যাণ করা।

সভায় আয়োজক সংগঠনের চেয়ারম্যান রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন, নারী অধিকার কর্মী খুশী কবীর, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংসহ আরও অনেকে।

বিডি-প্রতিদিন/২৬ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব  

 



এই পাতার আরো খবর