ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

বরিশালে বৃক্ষ মেলার উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক, বরিশাল

‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর প্রাণ প্রকৃতি সাঁজাই’ শ্লোগান নিয়ে বরিশালে ১৫ দিনব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন হয়েছে। বুধবার বেলা পৌঁনে ১২টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে ফিতা কেটে এবং বেলুন-ফেস্টুন উড়িয়ে বৃক্ষ মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। 

জেলা প্রশাসন, সামাজিক বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের যৌথ উদ্যোগে বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের হল রুমে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার। জেলা প্রশাসক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের ভারপ্রাপ্ত অতিরিক্ত পরিচালক তুষার কান্তি সমাদ্দার ও বরিশাল কোস্টাল অঞ্চলের বন সংরক্ষক গোবিন্দ রায়। 

মেলা উদ্বোধনের পর প্রধান অতিথি বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের কোনো বিকল্প নেই। বরিশাল বিভাগে প্রচুর গাছ থাকলেও আরও অনেক গাছের চাহিদা আছে। পরিবেশ রক্ষায় গাছ কি কি ভূমিকা রাখতে পারে, সেই বিষয়টি জনগণকে জানানো দরকার। একই সাথে যে সকল আধুনিক গবেষণালব্ধ প্রজাতির গাছ আছে, সে সম্পর্কে মেলার মাধ্যমে মানুষের মাঝে ধারণা দেওয়া প্রয়োজন। 

নতুন প্রজাতির এই চারাগুলো ব্যবহার করে জনগণ যাতে নিজেদের ফল ও পুষ্টি বাড়াতে পারে, পরিবেশ ও প্রকৃতিকে ভালো রাখতে পারে, সে জন্যই এই বৃক্ষ মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। 

এর আগে, বৃক্ষ মেলার উদ্বোধন উপলক্ষে সার্কিট হাউজ চত্ত্বর থেকে সামাজিক বন বিভাগের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি বঙ্গবন্ধু উদ্যানে গিয়ে শেষ হয়। 

আয়োজকরা জানিয়েছেন, ১৫ দিনব্যাপী বৃক্ষ মেলায় ৫০টি ফলদ ও বনজ বৃক্ষের স্টল রয়েছে। এর মধ্যে ৩০টি স্টল ব্যক্তি মালিকানাধীন এবং সরকারি স্টল রয়েছে ২০টি। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা সর্বসাধারনের জন্য উন্মুক্ত থাকবে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম



এই পাতার আরো খবর