ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ঘরোয়া নাইট ক্রিমের জাদু
রচি জামান
ছবি : ফ্রাইডে

সৌন্দর্য ফুটিয়ে তুলতে চাই কোমল ও মসৃণ ত্বক। অথচ ব্রণের দাগ, ব্ল্যাক হেডস, র‌্যাশ আর বলিরেখা সুযোগ খোঁজে সে সৌন্দর্য কেড়ে নিতে। সামান্য অসচেতনতায় ত্বকে দেখা দিতে পারে নানা সমস্যা। তখন দ্রুত মুখের দাগ দূর করতে দ্বারস্থ হতে হয় নাইট ক্রিমের ওপর। শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ হলো মুখের ত্বক। সেই ত্বকে রাসায়নিক উপাদান ব্যবহারের আগে সতর্ক থাকা জরুরি। পার্শ্বপ্রতিক্রিয়াহীন রূপচর্চায় প্রাকৃতিক উপাদানের জুড়ি নেই। তাই চট জলদি শিখে নিতে পারেন সাধারণ কিছু উপকরণ দিয়ে আপনার ত্বকের যত্নে কীভাবে কার্যকরী নাইট ক্রিম বানিয়ে নেওয়া যায়।

 

ক্রিম— ১

একটি তাজা আপেল, আধা কাপ জলপাই তেল, আধা কাপ গোলাপ জল নিন। আপেলের বীজ ফেলে বাকি অংশটি কুচি করে কাটতে হবে। এবার তিনটি উপকরণ একসঙ্গে নিয়ে ভালোমতো ব্লেন্ড করে নিন। এবার একটি বড় পাত্রে পানি ফুটাতে থাকুন। ফুটন্ত পানির মধ্যে আরেকটি পাত্রে মিশ্রণটি রেখে ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। এবার একটি পরিষ্কার কৌটায় ভরে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন দীর্ঘদিন। কাঁচা আপেলে ম্যালিক অ্যাসিড থাকে, যা ত্বককে কোমল এবং টানটান করে। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বুড়িয়ে যাওয়া কমায়। ক্রিমে থাকা অপর উপাদান জলপাই তেলে আছে ময়েশ্চারাইজার করার গুণ। খুব শুষ্ক ত্বককেও খুব সহজে সজীব করে তোলে। ত্বকের ক্ষতি পূরণ ত্বরান্বিত করে। এতে থাকা গোলাপ জল টোনারের কাজ করে। সারা দিন ত্বকে জমে থাকা ময়লা দূর করে ত্বকের রোমক খুলে দেয়। ত্বকের অনাকাঙ্ক্ষিত দাগসহ রোদে পোড়া ভাব কমায়।

 

ক্রিম— ২

এই ক্রিমটির জন্য লাগবে ১০টি কাঠবাদাম, দুধ বা গোলাপ জল আধা বাটি, টকদই ১ কাপ, ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ কমলার রস, ৪-৫ দানা জাফরান, ১টি ভিটামিন সি ট্যাবলেট, ১টি ভিটামিন ই ক্যাপসুল। প্রথমেই কাঠবাদামগুলোকে সারারাত দুধ বা গোলাপ জলে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে বাদামগুলোকে ব্লেন্ডারে ব্লেন্ড করবেন খুব মিহিভাবে। এবার জাফরানেরও পেস্ট তৈরি করে নিন। তারপর পরিষ্কার একটি বাটিতে টক দই, মধু, লেবুর রস আর পেস্টগুলো মিশিয়ে নিন। তারপর ভিটামিন সি ট্যাবলেটটি গুঁড়ো করে এবং ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে নিন। এবার সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে যে পাত্রে সংগ্রহ করতে চান সেটাতে রেখে দিন। সবশেষে ক্রিমের পাত্রটি প্রথম ২৪ ঘণ্টা ডিপ ফ্রিজে এবং তারপর নরমাল ফ্রিজে দীর্ঘদিন সংরক্ষণ করুন। প্রতিদিন রাতে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ব্যবহার করুন নিজের তৈরি করা নাইট ক্রিম। নিয়মিত টানা ২ সপ্তাহ ব্যবহারেই ফলাফল দেখতে পাবেন। আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল, মসৃণ, নমনীয়। রোদে পোড়া দাগও দূর হবে।



এই পাতার আরো খবর