ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

হিজাব পরায় জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির ছাত্রী লাঞ্ছিত
অনলাইন ডেস্ক

হিজার পরায় আমেরিকার বিখ্যাত জর্জিয়া স্টেট ইউনিভার্সিটিরর এক ছাত্রীকে লাঞ্ছিত করেছেন ওই দেশের এক নাগরিক। আসমা ইলহুনি নামের ওই ছাত্রী জর্জিয়া স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের স্নাতক পর্যায়ের ছাত্রী।আসমা নিজেও আমেরিকার নাগরিক। 

আটলান্টার কফি শপে সম্প্রতি রব কোহেলার নামের এক শ্বেতাঙ্গ আমেরিকান নাগরিকের হাতে লাঞ্ছিত হতে হয় তাকে। ক্যাফেতে শ্বেতাঙ্গ ওই ব্যক্তি ছবি তুলতে গেলে আসমা তার প্রতিবাদ করেন। এ সময় শেতাঙ্গ ওই ব্যক্তি অকথ্য ভাষায় গালি দেন এবং শারীরিকভাবেও লাঞ্ছিত করেন। 

৩৯ বছর বয়সী আসমা ইলহুনি বলেন, কফি শপে গিয়ে ল্যাপটপে বসে কাজ করছিলাম। এ সময় ওই ব্যক্তি এসে কোনো কিছু না বলেই মোবাইলে আমার ছবি তোলা শুরু করেন। মাথার মধ্যে ব্যবসায়িক বিষয় ঘোরাফেরা করায় প্রথমে আমি তা এড়িয়ে যাই। কিন্তু পরিস্থিতি ক্রমেই অসহ্য হয়ে ওঠে।

আসমা বলেন, আমি লোকটিকে জিজ্ঞাসা করি, তুমি কি আমার ছবি তুলেছো? চলে যাওয়ার ভঙ্গিতে সে বলে, আমাকে তার ভালো লেগেছে। তাই ১১টি ছবি তুলেছে। বলেই হাসতে থাকে সে। আমি তার কাছ থেকে আমাকে করা ভিডিও টেপ ফেরত চাই। এরপরই তিনি চটে যান। আমাকে বলতে থাকেন, তুমি কি শ্বেতাঙ্গ? এরপর লোকটি আমার পাশে জোর করে বসার চেষ্টা করে এবং এক পর্যায়ে চিৎকার করে বলে ওঠে, তোমার কি গ্রিন কার্ড আছে? এ সময় সে আমাকে কয়েকবার ধাক্কাও দেয়। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রবেশে সাতটি মুসলিম দেশের নাগরিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছেন নব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

বিডি প্রতিদিন/২ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা



এই পাতার আরো খবর