ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ট্রাম্পের প্রথম অভিযানে হতাহতের ঘটনায় হোয়াইট হাউজের সাফাই
অনলাইন ডেস্ক
নিহতের মধ্যে একজন আল-কায়দা নেতার শিশু কন্যাসহ দশটি শিশু ছিল বলে জানা যায়। ছবি: সংগৃহীত

ইয়েমেনে আল-কায়েদা জঙ্গি গোষ্ঠীর ওপর শনিবার মার্কিন কমান্ডো হামলায় অন্তত ২৩জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। যার মধ্যে একজন আল-কায়দা নেতার শিশু কন্যাসহ দশটি শিশু ছিল বলে জানা যায়। এ নিয়ে বিশ্বমঞ্চে নানা সমালোচনার মধ্যে হোয়াইট হাউজ বলছে, বেসামরিক হতাহতের ঘটনা এড়িয়ে এরকম কাজে সাফল্য পাওয়া কঠিন। খবর বিবিসির।

ক্ষমতায় আসার পর এটাই ছিল ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে প্রথম কোন জঙ্গি বিরোধী অভিযান। বেশ কয়েকটি অ্যাপাচি হেলিকপ্টারে করে চালানো হয় এই হামলা।

ইয়েমেনে আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি বলে পরিচিত ইয়াকলা জেলায় গত শনিবারের মার্কিন হামলায় ১৪জন আল-কায়েদা জঙ্গি নিহত হয়। মার্কিন সেনাবাহিনীর দাবি নিহতদের মধ্যে অন্তত তিন জন জঙ্গি নেতাও ছিলেন। এই অভিযানে একজন মার্কিন নেভি সেনাও মারা যান।

নিহত ২৩জন সাধারণ মানুষের মধ্যে অন্তত ১০টি শিশু বলে জানিয়েছে একটি মানবাধিকার সংস্থা। এই ঘটনা নিয়ে সামাজিক মাধ্যম আর গণমাধ্যমে সমালোচনাও তৈরি হয়েছে।

তবে হোয়াইট হাউজ মুখপাত্র শেন স্পাইসার সাংবাদিকদের জানান, ''এরকম অভিযানকে সফল বলা কিছুটা কঠিন যখন অনেক প্রাণ হারাতে হয়। তবে সামগ্রিক বিচারে এখানে যথেষ্ট সফলতা রয়েছে।''

বিডি-প্রতিদিন/এস আহমেদ



এই পাতার আরো খবর