ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ট্রাম্পের অভিবাসন নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি
অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরোপিত সাতটি মুসলিম প্রধান দেশের ভিসাধারী ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞার ওপর স্থগিতাদেশ আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

বার্তা সংস্থা এএফপি জানায়, নিউইয়র্কের এক আদালতের বিচারক ক্যারল বাগলে আমন বৃহস্পতিবার এ রায় দিয়ে বলেছেন, তিনি বিষয়টিকে ঝুলিয়ে রাখতে চান না। গত শনিবার ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ দেয় আদালত যার মেয়াদ আগামী ১১ ফেব্রয়ারি শেষ হবে।

ট্রাম্পের ওই নির্বাহী আদেশে সব ধরণের শরণার্থীর ১২০ দিনের জন্য এবং সাতটি মুসলিম প্রধান দেশের ভিসাধারীদের ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের আইনজীবীরা ব্রুকলিনের কেন্দ্রীয় আদালতকে বৃহস্পতিবার বলেন, মামলা খারিজ করতে তারা একটি আবেদন দাখিলের পরিকল্পনা করেছেন। তারা এও বলেন, এ আইনবলে কাউকে এখনো আটক করা হয়নি।

কাউকে আটক করা হয়েছে কিনা তা নিশ্চিত করার চেষ্টা চলছে উল্লেখ করে বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে স্থিতিবস্থা সত্ত্বেও কয়েক ভ্রমণকারীকে ফেরত পাঠানো হয়েছে।

বিডি-প্রতিদিন/এস  আহমেদ



এই পাতার আরো খবর