ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

ভারতের পাঞ্জাব ও গোয়ায় নির্বাচন চলছে
দীপক দেবনাথ, কলকাতা

ভারতের পাঞ্জাব ও গোয়াতে শুরু হয়েছে বিধানসভার নির্বাচন। সকাল ৭টায় ভোট শুরু হয় এই দুই রাজ্যে। কঠোর নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ চলছে। 

পাঞ্জাবের ১১৭ আসনে মোট ভোটারের সংখ্যা এক কোটি ৯৮ লাখ। এর মধ্যে ছয় লাখ নতুন ভোটার। এক হাজার ১৪৫ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে এ রাজ্যে। রাজ্যটিতে প্রধান লড়াই হচ্ছে ক্ষমতাসীন বিজেপি ও শিরোমনি আকালি দল (এসএডি)-এর জোট সরকারের সঙ্গে কংগ্রেসের। 

হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী আকালি দলের প্রকাশ সিং বাদল, তার ছেলে উপমুখ্যমন্ত্রী সুখবীর সিং বাদল, রাজ্যটির কংগ্রেস প্রধান অমরিন্দর সিং, আম আদমি প্রার্থী ভগত সিং মান প্রমুখ।

৪০ সদস্য বিশিষ্ট আসনের গোয়ায় মোট ভোটারের সংখ্যা ১১ লাখ ৯ হাজার। ভাগ্য পরীক্ষা হচ্ছে ২৫১ জন প্রার্থীর। এ রাজ্যেও প্রধান লড়াই শাসক দল বিজেপির সাথে কংগ্রেসের। 

তবে দুই রাজ্যেই শাসকদলকে শক্ত লড়াই দিতে তৈরি আম আদমি পার্টি (আপ)। ইতিমধ্যেই দুইটি রাজ্যেই নিজেদের পায়ের তলার মাটি শক্ত করতে প্রচারণা সেরেছেন আম আদমি প্রধান অরবিন্দ কেজরিওয়াল। 

হেভিওয়েটদের মধ্যে আছেন মুখ্যমন্ত্রী ও বিজেপি প্রার্থী লক্ষীকান্ত পারসেকর, বিজেপির রাজেন্দ্র আরলেকর, ফ্রান্সিস ডি সুজা, আপ প্রার্থী বাল্মিকী নায়েক, কংগ্রেসের দিগম্বর কামাত প্রমুখ।

 

বিডি প্রতিদিন/৪ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা



এই পাতার আরো খবর