ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮

আজকের পত্রিকা

মার্কিন ক্ষেপণাস্ত্র দ. কোরিয়ায় মোতায়েনের বিরুদ্ধে চীন
অনলাইন ডেস্ক

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (থাড) দক্ষিণ কোরিয়ায় মোতায়েনের বিরুদ্ধে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেছে চীন। সিউলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের বিষয়ে ফের আশ্বস্ত করার পর শুক্রবার চীন এ প্রতিক্রিয়া জানায়। খবর পিপলস ডেইলির।

প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কান বলেন, মার্কিন থাড ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে চীনের অবস্থান কখনোই পরিবর্তন হবে না।

তিনি আরও বলেন, আমরা মনে করি না যে থাড মোতায়েনের সিদ্ধান্ত কোরীয় উপদ্বীপের পরমাণু ইস্যুর সমাধানে কোনো ভূমিকা রাখবে। আর এই উদ্যোগ এই উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রেও সহায়ক হবে না।

গত ২০ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বে আসেন। তার প্রশাসনের প্রতিরক্ষমন্ত্রী জেমস ম্যাটিস নিজের প্রথম বিদেশ সফর উপলক্ষে শুক্রবার দক্ষিণ কোরিয়া সফর করেন। এরপর তিনি সিউল থেকে জাপানে যান।

সফরকালে সিউলে জেমস ম্যাটিস দক্ষিণ কোরীয় প্রতিরক্ষামন্ত্রী হান মিন-কুকে সঙ্গে নিয়ে বলেন, চলতি বছরের মধ্যেই মিত্র দেশগুলোতে থাড মোতায়েনের পরিকল্পনা এগিয়ে নেবে  যুক্তরাষ্ট্র।

বিডি প্রতিদিন/৪ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম



এই পাতার আরো খবর